ভূমধ্যসাগরে ফের নৌকাডুবিতে ২১ অভিবাসীর মৃত্যু

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১১ মাস আগে

লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় তিউনিসিয়া উপকূলের কাছে নৌকা ডুবে ২১ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছেন। দুই দিনের মধ্যে তিউনিসিয়ায় দ্বিতীয়বারের মতো নৌকাডুবির ঘটনা ঘটল।

দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের বরাতে সোমবার (৫ জুলাই) এই প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে গেল শনিবার লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার সময় তিউনিসিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবে ৪৩ অভিবাসীর মৃত্যু হয়েছিল।

তিউনিসিয়ার ন্যাশনাল গার্ডের কর্মকর্তা কর্নেল হুসেম জেবেলি বলেছেন, রবিবার (৪ জুলাই) উপকূলের স্যাক্স বন্দরের কাছে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী নৌকাটি ডুবে যায়। পরে উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা সেখান থেকে ২১ জনের মরদেহ উদ্ধার করেন।

জেবেলি বলেছেন, তিউনিসিয়ার সীমান্ত নজরদারি প্রচেষ্টার অংশ হিসেবে গত কয়েকদিনে উপকূলরক্ষী বাহিনী অভিবাসন প্রত্যাশীদের অন্তত ১০টি অবৈধ যাত্রা আটকে দিয়েছে। এই অভিযানে উদ্ধার করা হয়েছে ১৫৮ জনকে।

সম্প্রতি তিউনিসিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। বর্তমানে ওই অঞ্চলের আবহাওয়া পরিস্থিতির উন্নতির সুযোগে তিউনিসিয়া এবং লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপের বিভিন্ন দেশে অভিবাসন প্রত্যাশীদের পাড়ি জমানোর চেষ্টা বৃদ্ধি পেয়েছে।

এর আগে গত শনিবার তিউনিসিয়ার উপকূলীয় অঞ্চল জারজিসে একটি জাহাজ ডুবির ঘটনায় কমপক্ষে ৪৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়। উদ্ধার করা হয় আরও ৮৪ জনকে।

কর্তৃপক্ষ জানিয়েছে, অভিবাসন প্রত্যাশীরা ভূমধ্যসাগর পেরিয়ে লিবিয়া থেকে ইউরোপের দেশ ইতালি যাওয়ার চেষ্টা করছিল।