ঢাকাশনিবার , ২৮ আগস্ট ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

ভারতে একদিনে কোটির বেশি টিকাদান

350
Tanim Tv
আগস্ট ২৮, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

ক’মাস আগেই মহামারি করোনাভাইরাসের তাণ্ডবনৃত্য দেখেছিল ভারত। তবে দেশটিতে এরইমধ্যে ভাইরাসটির সংক্রমণ ও মৃত্যুহার অনেকাংশে কমে এসেছে। পরিস্থিতি আরও নিয়ন্ত্রণে নিতে সরকার দেশজুড়ে এখন টিকাদান মহাযজ্ঞ চালাচ্ছে।

গতকাল শুক্রবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে, দেশজুড়ে টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর এখনো পর্যন্ত একদিনে সর্বোচ্চ ১ কোটির বেশি টিকা দেয়া হয়েছে। গত বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে মোট ৬২ কোটির বেশি টিকা প্রদান করা হয়েছে বলেও দাবি মন্ত্রণালয়ের।

টিকাদান নিয়ে এমন পরিসংখ্যান প্রকাশ হওয়ার পর টিকাকরণ কর্মসূচিতে যুক্ত সবাইকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গতকাল শুক্রবার রাতে এক টুইট বার্তায় মোদি লিখেছেন, ‘আজ (শুক্রবার) রেকর্ড সংখ্য়ক টিকাকরণ হয়েছে। ১ কোটির বেশি টিকা দেওয়া হয়েছে। যারা টিকা নিয়েছেন এবং এই টিকাদান কর্মসূচিকে সফল করেছেন, সকলকে অভিনন্দন।’

শুক্রবার সন্ধ্যায় পৃথক টুইট বার্তায় দেশবাসীকে অভিনন্দন জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া জানান, দৈনিক টিকাদানের নিরিখে ভারতে এ পর্যন্ত ৯০ লক্ষের বেশি টিকা দেওয়া হয়েছে। টুইটে তিনি লিখেন, ‘দেশবাসীকে অভিনন্দন। দৈনিক টিকাদানের সংখ্যা ক্রমেই বাড়ছে।’

পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে অপর এক বিবৃতিতে জানানো হয়, দৈনিক টিকাদানের ওই সংখ্যা ৯৩ লাখ ছাড়িয়ে গিয়েছে। এরপর শুক্রবার রাত সোয়া ১০টার দিকে মন্ত্রণালয় জানায়, দৈনিক টিকাদান ১ কোটি ছাড়িয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গতকাল শুক্রবার ভারতে একদিনে ১ কোটি ৬৪ হাজার ৩২টি টিকা দেওয়া হয়েছে। যা এ পর্যন্ত দৈনিক টিকাদানের নিরিখে সবচেয়ে বেশি।

করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান নিয়ে সরকারের দেয়া তথ্য অনুযায়ী, ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে ২৩ কোটি ৭২ লক্ষ ১৫ হাজার ৩৫৩ জন টিকার প্রথম ডোজ নিয়েছেন। ২ কোটি ৪৫ লক্ষ ৬০ হাজার ৮০৭ জন পেয়েছেন দ্বিতীয় ডোজ। ৪৫ থেকে ৫৯ বছর বয়সীদের মধ্যে ১২ কোটি ৭৭ লক্ষ ২৫ হাজার ৬০ জন টিকার প্রথম ডোজ পেয়েছেন। এই বয়সীদের ৫ কোটি ২১ লক্ষ ৮৯ হাজার ৪৩২ জন পেয়েছেন টিকার দ্বিতীয় ডোজ।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com