বোদায় ব্যবহার অনুপযোগী সার বিক্রির অভিযোগ 

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

মো. নুর হাসান, পঞ্চগড়: পঞ্চগড়ের বোদা উপজেলার বিসিআইসি সার ডিলার নূরনবী মজুমদারের বিরুদ্ধে ব্যবহার অনুপযোগী ইউরিয়া সার বিক্রির অভিযোগে ৮৯ বস্তা সার আটক করেছে প্রশাসন।
মঙ্গলবার দুপুরে উপজেলার বোদা ইউনিয়নের মন্ডলের হাট এলাকার ওই ডিলারের গুদাম থেকে এ সার আটক করা হয়। আটককৃত সার ল্যাব টেস্ট করে ফিট থাকলে কৃষকের মাঝে বন্টন করা হবে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা।
জানা যায় , ওই ডিলার দীর্ঘদিন যাবত গুদামে সার মজুত করে রাখার কারনে সার নষ্ট হয়ে ব্যবহার অনুপযোগী হয়। ওই ব‌্যবহার অনুপযোগী ইউরিয়া সার কৃষকদের মাঝে জোর করে বিক্রির চেষ্টাকালে স্থানীয় কৃষকদের রোষানলে পড়ে ডিলার। পরে স্থানীয় চেযারম‌্যান ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন।  কৃষকদের অভিযোগ ভাল সার কৃষকদের মাঝে না দিয়ে রাতের আঁধারে খুচরা ব‌্যবসায়ীদের মাঝে বিক্রি করা হয় আর তাদের দেয়া হয় পরিত্যক্ত ছেঁড়াফাটা ময়লাযুক্ত, জমাটবাধা ইউরিয়া সার, যা ক্ষেতে ব‌্যবহার অনুপযোগী। ভাল সার চাইলে বলে সার নাই। তারা আরও জানান, কৃষি  অফিসের তদারকি না থাকায় বিভিন্ন অনিয়ম করে যাচ্ছে ডিলার কতৃপক্ষ। পরে উপজেলা নির্বাহী অফিসার ও কৃষি অফিসার এসে ডিলারের কাছে লিখিত মুছলেকা নিয়ে গুদাম থেকে ব্যবহার অনুপযোগী ৮৯ বস্তা ইউরিয়া সার ডিলার গুদাম হতে নিজ বাড়িতে নিয়ে যায়। ল্যাব টেস্টে সার ফিট থাকলে পরে সেটা কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে কৃষকদের মাঝে দেয়া হবে।
বোদা উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ জানান, বস্তা ময়লা ও জমাটবাধা  সার  কৃষকের মাঝে বিক্রির অভিযোগে, গুদাম থেকে সার অন্য জায়গায় রেখে, সেম্পল নিয়ে ল্যাব টেস্টের জন্য পাঠানো হবে। টেস্টে ৬৪ শতাংশ নাইট্রোজেন থাকলে আমাদের উপস্থিতিতে কৃষকদের মাঝে বিক্রয় করা হবে।
বোদা উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলী জানান, ডিলারের বিরুদ্ধে লিখিত অভিযোগ করলে, আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।