বীরগঞ্জে আর্দশ কৃষকদের মাঝে প্রশিক্ষণের শুভ উদ্বোধন

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১ বছর আগে

মো. তোফাজ্জল হোসেন, বীরগঞ্জ (দিনাজপুর)সংবাদদাতাঃ দিনাজপুরের বীরগঞ্জে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কতৃপক্ষ (বিএমডিএ) বীরগঞ্জ জোন এর আয়োজনে আর্দশ কৃষকদের মাঝে প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদের সভাকক্ষে ভূ-পরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে বৃহত্তম দিনাজপুর ও জয়পুরহাট জেলায় সেচ সম্প্রাসারণ প্রকল্প এর আওতায় দুইদিন ব্যাপী আর্দশ কৃষকদের মাঝে প্রশিক্ষণ
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কাদের এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও  প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএমডিএ দিনাজপুর রিজিয়নের নির্বাহী প্রকৌশলী মো.নুর ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন বিএমডিএ এর বীরগঞ্জ জোনের সহকারী প্রকৌশলী মো.কাজিমুদ্দীন। এসময় বিএমডিএ এর বীরগঞ্জ জোনের উচ্চতর উপসহকারী প্রকৌশলী মো. মাহাবুব আলম সহ উপজেলার ১১ টি ইউনিয়নের আর্দশ কৃষকরা উপস্থিত ছিলেন। দুইদিন ব্যাপী প্রশিক্ষণের বিষয় ছিল জলবায়ু কি? জলবায়ু পরিবর্তনে কুফল, জলবায়ু পরিবর্তনের সঙ্গে কৃষির অভিযোজন।
সেচ কি এবং কেন? ফসল ভিত্তিক সেচ সিডিউলের উপর আলোচনা। বরেন্দ্র কৃর্তৃপক্ষের বিভিন্ন প্রকল্পের পরিচিত, কার্যক্রম ও গ্রামীন আর্থ-সামাজিক উন্নয়নে কৃষি কাজের গুরুত্ব ও বরেন্দ্র কৃর্তৃপক্ষের ভূমিকা। আধুনিক পদ্ধতিতে পশুপালন, জাত উন্নয়ন ও রোগবালাই সম্পর্কে আলোচনা। আধুনিক পদ্ধতিতে মৎস্য চাষ ও কলাকৌশল সম্পর্কে আলোচনা এবং অত্র এলাকায় মৎস্য চাষের চ্যালেঞ্জ সমূহ এবং তার প্রতিকার। জমিতে জৈব সারের প্রয়োজনীয়তা, রাসায়নিক সার, কীটনাশক ও বালাইদমন সম্পর্কে আলোচনা।
কৃষি বানিজ্যিককরণ এবং কৃষি অর্থনীতিতে এর প্রভাব সম্পর্কে আলোচনা, শস্য বহুমুখীকরণের গুরুত্ব, শস্যবিন্যাস ভিত্তিক ফসল উৎপাদন। মৌসুম ভিত্তিক ফসলের জাত নির্বাচন, আধুনিক কৃষি ও ধান চাষ ব্যবস্থাপনার কলাকৌশল আলোচনা। কৃষি যন্ত্রপাতি পরিচিত,  প্রাপ্তির উৎস, ব্যবহার সম্পর্কে আলোচনা। ভাল বীজের বৈশিষ্ট, অঙ্কুরোদগম পরীক্ষা, বীজ উৎপাদন,    সংগ্রহ ও সংরক্ষণ, ফসল উৎপাদনে বীজের গুরুত্ব বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।