বিদ্যুৎ বিভাগে সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি: প্রতিমন্ত্রী

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১১ মাস আগে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ বিভাগের ডিজিটাল কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় সাইবার সিকিউরিটি জোরদার করা সময়ের দাবি। সেবা সহজীকরণ কার্যক্রম অব্যাহত রাখা আবশ্যক। কাজ করার সময় নিরাপত্তা গেজেট ব্যবহার করা বাধ্যতামূলক।

বুধবার বিদ্যুৎ খাতে বাস্তবায়নাধীন সমন্বিত ইআরপি (ইন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং) বিষয়ক টিওটি (ট্রেইনার অফ ট্রেইনার) প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিদ্যুৎ প্রতিমন্ত্রী অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের সকল কার্যক্রমই ডিজিটালি হওয়া উচিত। পেপারলেস অফিস করার উদ্যোগ হিসেবে ইআরপি (এন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং) বাস্তবায়ন করা অপরিহার্য। বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দপ্তরসমূহ প্রাথমিকভাবে চারটি মডিউল বাস্তবায়ন করলেও পর্যাক্রমে সম্ভাব্য সকল কাজই ইআরপির আওতায় আসবে।

হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম, ফিক্সড অ্যাসেট ম্যানেজমেন্ট সিস্টেম, প্রকিউরমেন্ট সিস্টেম ও অ্যাকাউন্টস এবং ফিন্যান্স সিস্টেম– এই চারটি মডিউল বিদ্যুৎ বিভাগে প্রাথমিকভাবে বাস্তবায়িত হচ্ছে। মডিউলগুলোর প্রায় সকল তথ্যই ইতোমধ্যে লাইভে এসেছে। ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্তভাবে লাইভে দেখা যাবে। টেকভিশন, মাইক্রোসফট, টেকনোহেভেন ও সিএসএল– এই চারটি প্রতিষ্ঠান যৌথভাবে পরামর্শক হিসেবে কাজ করছে।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, টেকভিশন লিমিটেডের উপদেষ্টা রহমত উল্লাহ মো. দস্তগীর বক্তব্য দেন।