ঢাকাসোমবার , ১৩ জুন ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

বিদেশেও রপ্তানি হচ্ছে নওগাঁর সুস্বাদু আম-সংরক্ষণাগার স্থাপনের দাবি

350
তানিম টিভি
জুন ১৩, ২০২২ ৭:৫৫ অপরাহ্ণ
Link Copied!

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটার : নওগাঁয় প্রতি বছর গড়ে ২ হাজার হেক্টরেরও বেশি জমিতে আম বাগান গড়ে তুলছেন আম চাষিরা। আর মাটির বৈশিষ্ট্যগত কারণে নওগাঁর আম অনেক সুস্বাদু হওয়ায় দেশের গন্ডী পেরিয়ে প্রতি বছরই বিদেশেও রপ্তানি হচ্ছে।

তবে আমের ভরা মৌসুমে আম সংরক্ষণের ব্যবস্থা না থাকায় আম চাষিরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। নায্যমূল্য নিশ্চিত করতে বাজারজাত করণ প্রক্রিয়া উন্নত করা, প্রক্রিয়াজাত করার জন্য বিশেষ করে নওগাঁয় শিল্প-কারখানা গড়ে তোলা এবং আম সংরক্ষণাগার স্থাপনের দাবি এই জেলার আমচাষীদের।

জানা গেছে, ঠাঁঠাঁ বরেন্দ্র এলাকা হিসেবে পরিচিত নওগাঁর সাপাহার, পোরশা, নিয়ামতপুর, পত্নীতলা, ধামইরহাট উপজেলার কিছু অংশ। পানি স্বল্পতার কারণে ধান, গমসহ অন্যান্য ফসল চাষ করা তেমন সম্ভব হতো না।  এমন জমিতে ধান-গম চাষ কমিয়ে আমের বাগান করতে ঝুঁকছেন চাষিরা।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক একেএম মনজুরে মাওলা জানান, চলতি মৌসুমে জেলায় ২৯ হাজার ৪শ’ ৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। গত বছরের চেয়ে ৩ হাজার ৬শ’ ২৫ হেক্টর বেশি।

জেলায় ৭৬ ভাগ আম্রপালী চাষ হয়ে থাকে। এ ছাড়াও বারি-৪, গৌড়মতি, গোপাল ভোগ, হিমসাগর, ব্যানানা ম্যাংগো, কাটিমন, ল্যাংড়া, হিমসাগর, ফজলি, সূর্যডিমসহ দেশী বিদেশী উন্নত বিভিন্ন জাতের আম চাষ হচ্ছে। ফলে আমের উৎপাদনও বিঘা প্রতি বেশি হচ্ছে।

প্রতি বছর গড়ে ২ হাজার হেক্টর জমিতে আম বাগান গড়ে তুলছেন আম চাষিরা। এই অঞ্চলের মাটি কিছুটা এঁটেল ও দোঁ-আশ হওয়ায় আমগুলো অন্যোন্য জেলার চেয়ে মিষ্টি ও সুস্বাদু। চলতি মৌসুমে জেলায় আম উৎপাদনের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৪শ’ ৩৫ মেট্রিক টন।

সাপাহার সদরের আম বাগানের মালিক গোলাপ খন্দকার জানান, জেলায় সর্ববৃহৎ আমের বাজার বসে সাপাহারে। এছাড়াও পোরশা, নিয়ামতপুর-পত্নীতলায় ছোট পরিসরে আম কেনা-বেচা হয়ে থাকে। আম নির্দিষ্ট একই সময়ে দ্রুত পেকে যাওয়া ও পচনশীল হওয়ায় কৃষকরা আম একসাথে বিক্রি শুরু করেন। ফলে মধ্যস্বত্ত্ব ভোগীরা লাভের বড় অংশ হাতিয়ে নেন।

একই এলাকার প্রদীপ সাহা জানান, আম সংরক্ষণের জন্য হিমাগার থাকতো তাহলে এলাকা হাজার হাজার কৃষক আম সংরক্ষণ করে কয়েক মাস পরে বিক্রি করে লাভবান হতেন।

সফল আমচাষী সাখাওয়াত হাবিব জানান, আমের উৎপাদন ভাল হলেও আমের দাম কমে যায়। চাষিরা যেন সহজেই পর্যাপ্ত আম বিদেশে পাঠাতে পারেন একই সঙ্গে আম সংরক্ষণে হিমাগার ও প্রক্রিয়াজাত করার জন্য বিশেষ করে নওগাঁয় শিল্প-কারখানা গড়ে তোলার দাবি জানান।

নওগাঁ চেম্বার অফ কর্মাস ইন্ডাষ্ট্রি লি: এর সাবেক পরিচালক তৌফিকুল ইসলাম বাবু জানান, বর্তমানে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের চেয়েও মনে হয় নওগাঁয় বেশি আম উৎপাদন হচ্ছে। আম একই সাথে পেকে যাওয়ায় চাষিরা রক্ষণাবেক্ষণের

অভাবে কাঁচা-পাকা আম বাজারে এনে কম দামে বিক্রি করতে বাধ্য হোন। আমের নায্য মূল্য নিশ্চিত করতে সরকারি ও বেসরকারি ভাবে হিমাগারসহ বিভিন্ন শিল্প কারখানা গড়ে তুলতে দ্রুত পদক্ষেপের দাবি জানান।

নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, আম চাষিদের উৎপাদিত আম সংরক্ষণের জন্য আম সংরক্ষণাগার নির্মাণে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com