ঢাকাবৃহস্পতিবার , ১৭ মার্চ ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

বিক্রিতে রেকর্ড গড়ে নামল বইমেলার পর্দা

350
Tanim Tv
মার্চ ১৭, ২০২২ ১০:৫১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: শুরু থেকেই ছিল সংশয়। এবারের একুশে বইমেলা হবে তো! হলেও তা কবে থেকে কবে? এর উত্তরও পাওয়া গেছে কর্তৃপক্ষের কাছ থেকে। অবশেষে প্রাণের মেলা বসেছে ফেব্রুয়ারির ১৫ তারিখে। করোনার ছোবল মাঝখানে দিয়েছিল হানা। তাতে কর্তৃপক্ষ সিদ্ধান্ত করেছিল পরিবর্তন। বাংলা একাডেমি এবং সংস্কৃতি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল করোনা সংক্রমণ বেড়ে গেলে মেলা ফেব্রুয়ারিতেই শেষ হবে। কিন্তু তা হয়নি। গতবারের মেলাতেই প্রকাশকরা পড়েছিলেন বিপাকে। প্রকাশনায় হয়েছেন ক্ষতির সম্মুখীন।

তবে সবকিছু ছাপিয়ে এবারের বইমেলা প্রকাশক-পাঠকদের দিয়েছে স্বস্তি। বিক্রিতে রেকর্ড গড়ে বইমেলার পর্দা নেমেছে আজ বৃহস্পতিবার।

করোনা পরিস্থিতিতে দেরিতে শুরু হওয়া এবারের মেলায় প্রকাশক-বিক্রেতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিক্রির পরিমাণও গত বছরের চেয়ে অনেক বেশি। আর এতে কিছুটা স্বস্তি প্রকাশ করেছেন লেখক-প্রকাশকরা।

ভাষার মাসে ১৫ তারিখ ডানা মেলেছিল সাদা-কালো পঙক্তিমালার যে রঙিন মলাট, ছুঁয়েছিল উত্তাল মার্চের উত্তাপও। ৩১তম দিনে এসে সাঙ্গ হলো অমর একুশের চেতনা মাখা সে প্রাণের মেলা।

কতই না গল্প ছিল বইয়ের উঠোনজুড়ে, লেখক পাঠক প্রকাশ কথা বিনিময়, অটোগ্রাফ-ফটোগ্রাফ, বই বিকিকিনি আরও কতো কি। সবকিছু মিলিয়ে কেমনইবা ছিল এবারের মেলার মেলবন্ধন।

প্রাণের এই প্রাঙ্গনে যদিও আর প্রাণ মিলবে না প্রাণের সাথে যদিওবা উড়ে বেড়াবে না নতুন বইয়ের ঘ্রাণ রঙিন মলাটের রঙটাও উধাও হবে আপাতত তবে এই বইয়ের ভাজে থেকে যাবে ঠিকই আবার রঙিন গল্পে ফেরার স্বপ্নটুকু।

বাংলা একাডেমির হিসাব বলছে, এবার প্রকাশিত নতুন বইয়ের সংখ্যা ৩ হাজার ৪১৬টি। আর বই বিকিকিনির গল্পটা ছড়িয়েছে ৫২ কোটি ৫০ লাখ টাকার ঘর। সমীকরণ কিছুটা হলেও পুষিয়েছে গেলবারের ক্ষতির গোলকধাঁধা।

এবারের বইমেলায় লোক সমাগম ও বিক্রি নিয়ে সন্তুষ্ট প্রকাশকরা। বিগত বছরের তুলনায় এ বছরকে মন্দের ভালো বলছেন তারা।

প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরু হলেও করোনার কারণে এবার শুরু হয়েছে ১৫ ফেব্রুয়ারি। এবারের বইমেলার মূল প্রতিপাদ্য ছিল- ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com