বাড়বে তাপমাত্রার দাপট

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

গত কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন স্থানে গগণ চিরে বৃষ্টি ঝরছে। তবে ঢাকাসহ সারাদেশে আজ বৃষ্টিপাত কম হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সাথে বাড়তে পারে তাপমাত্রার দাপট। এছাড়া সমুদ্রবন্দরগুলো থেকেও সতর্ক সংকেত নামিয়ে দেওয়া হয়েছে।

শনিবার (৩১ জুলাই) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বর্ষাকাল চলছে তাই বলা যাবে না যে বৃষ্টি হবে না। যে কোনো সময়ে আকাশে মেঘ জমার পাশাপাশি বৃষ্টি হতে পারে। তবে গত কয়েকদিনের তুলনায় আজ বৃষ্টিপাত কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

সারাদেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে উল্লেখ করে এই আবহাওয়াবিদ বলেন, ঢাকায় আজ অধিকাংশ সময় রোদের দেখা মিলতে পারে। তবে মাঝে মাঝে বৃষ্টির দেখাও পাওয়া যেতে পারে।

এ দিকে, আবহাওয়া অফিস জানিয়েছে- আগামী ২৪ ঘণ্টায় দেশের বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

অন্যদিকে বৃষ্টিপাত কমে যাওয়ার কারণে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সমানভাবে বাড়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় (গতকাল সন্ধ্যা পর্যন্ত) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ৩৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফেনীতে, ১৪৫ মিলিমিটার। আর ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি বর্তমানে লঘুচাপ হিসেবে বিহার ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর অনেকটা সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।