প্রথম সফরেই আমিরাত যাচ্ছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১১ মাস আগে

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী জাইর লাপিদ দায়িত্ব গ্রহণের পর নিজের প্রথম সফরে মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন। আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর এটিই ইসরায়েলের কোনো শীর্ষ কূটনীতিকের দেশটিতে প্রথম সফর। খবর আল-জাজিরার।

সোমবার (২১ জুন) ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, লাপিদ আগামী ২৯-৩০ জুন আমিরাত সফর করবেন। এ সময় তিনি দুবাইতে একটি কনসুলেট এবং আবুধাবিতে একটি দূতাবাসের উদ্বোধন করবেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় হওয়া আব্রাহাম চুক্তির আওতায় আমিরাত, বাহরাইন এবং সুদান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে। ফিলিস্তিনিরা এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে।

গত বছর সেপ্টেম্বরে ওই চুক্তি হওয়ার পর থেকে আমিরাত ইসরায়েলের সঙ্গে একগুচ্ছ ব্যবসায়ীক চুক্তি স্বাক্ষর করেছে। দেশ দুটি একে অপরের নাগরিকদের সরাসরি ফ্লাইট চালু করেছে এবং ভিসামুক্ত চলাচলের অনুমতি দিয়েছে।

বিতর্কিত এই চুক্তি স্বাক্ষরের আগেই আরব দেশগুলোর মাঝে কেবল জর্ডান এবং মিশরের সঙ্গে সম্পর্ক ছিল ইহুদি রাষ্ট্র ইসরায়েলের।

আব্রাহাম চুক্তির পেছনে মূল ভূমিকা ছিল ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। আর নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান ঘটাতে মূল ভূমিকা ছিল লাপিদের। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট দুই বছর দায়িত্ব পালনের পর লাপিদই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন।