ঢাকাসোমবার , ৯ আগস্ট ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

প্রথমবার নিরাপত্তা পরিষদের অধিবেশনে সভাপতিত্ব করবেন মোদি

350
Tanim Tv
আগস্ট ৯, ২০২১ ২:৪১ অপরাহ্ণ
Link Copied!

প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে সভাপতিত্ব করতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার বিকাল সাড়ে ৫টা ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই বৈঠকে উপকূলের সুরক্ষা, শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমনের ওপর বিশেষভাবে জোর দেয়া হবে। ২০২১-২২ মেয়াদের অস্থায়ী সদস্য হিসেবে প্রথমবার নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করতে যাচ্ছে ভারত। ফ্রান্সের কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করেছে দেশটি।

জাতিসংঘে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন জানান, নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করতে চলা ভারতের প্রথম প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি। অপরদিকে জাতিসংঘে ভারতের বর্তমান রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি বলেন, ভারত ও ফ্রান্সের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। নিরাপত্তা পরিষদে ভারতকে ফ্রান্স যে সমর্থন দিয়েছিল তার জন্য আমি ফ্রান্সকে ধন্যবাদ জানাই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের সভাপতিত্ব করবেন। অপরদিকে গত রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই টুইট করে এই অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন। তিনি জানান, ৯ আগস্ট বিকাল সাড়ে ৫টায় সমুদ্র নিরাপত্তা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে জাতিসংঘের উচ্চস্তরের অধিবেশনে সভাপতিত্ব করবেন।

প্রধানমন্ত্রী মোদির কার্যালয়ের পক্ষ এক বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর বেশ কয়েকজন রাষ্ট্রপ্রধান এবং সরকার, জাতিসংঘের সিস্টেম এবং প্রধান আঞ্চলিক সংগঠনগুলোর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। এই আলোচনায় কার্যকরভাবে সামুদ্রিক অপরাধ এবং নিরাপত্তাহীনতা মোকাবিলার উপায় এবং সামুদ্রিক অঞ্চলে নিজেদের সমন্বয় জোরদার করার চেষ্টা করা হবে।

এই বৈঠকে উপস্থিত থাকবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স অ্যান্টোয়েন শিসেকেদি শিলোম্বো এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com