পুরুষেরা বয়স ধরে রাখতে যা খাবেন

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১ মাস আগে

লাইফস্টাইল ডেস্ক: বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে চেহারায় তার ছাপ পড়ে। তবে কাউকে বয়সের চেয়ে বেশি বয়স্ক লাগে আবার কারও হয়তো বয়স বাড়লেও দেখে বোঝা যায় না। এর মানে হলো, বয়স বাড়লেও চেহারায় বয়সের ছাপ এড়ানো সম্ভব। পুরুষেরা এমনিতেই নিজের প্রতি কম যত্নশীল থাকেন। যে কারণে তাদের অল্পতেই দেখতে বয়স্ত লাগতে পারে। আবার বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মুখে বলিরেখা, চুল ও দাড়ি পেকে যাওয়া ইত্যাদি ছাপ পড়ে।

বয়সের ছাপ ঢাকতে চুলে হয়তো রং করলেন কিংবা অন্য কোনো কৃত্রিম উপায় বেছে নিলেন। তাতে সাময়িকভাবে দেখতে ভালো লাগলেও স্থায়ী কোনো সমাধান মেলে না। সেইসঙ্গে ত্বকে এর খারাপ প্রভাব পড়তে পারে এবং পার্শ্বপ্রতিক্রিয়ার দেখা দিতে পারে। এছাড়া বেশিরভাগ প্রক্রিয়াই ব্যয়বহুল। এসবের বদলে খাবারের ক্ষেত্রে সচেতন হলেই চেহারায় বয়সের ছাপ রোধ করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক কী খাবেন-

প্রোটিন সমৃদ্ধ খাবার: চেহারায় বয়সের ছাপ এড়াতে আপনাকে সাহায্য করবে প্রোটিন সমৃদ্ধ খাবার। প্রতিদিন সকালের নাস্তায় ডিম রাখুন। ডিমের সঙ্গে সামান্য গোল মরিচ মিশিয়ে খান। এতে বয়সের ছাপ এড়ানোর পাশাপাশি শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকবে। বার্ধক্যের ছাপ সহজে পড়বে না।

আলু ও পনির: আলু ও পনির একসঙ্গে খান, এটি আপনার চেহারায় বয়সের ছাপ পড়তে দেবে না। আলু-পনিরের তরকারি খেতে পারেন আবার আলু সেদ্ধ করে তার সঙ্গে পনির মিশিয়েও খেতে পারেন। এই দুই খাবার একসঙ্গে নিয়মিত খেলে উপকার পাবেন।

গ্রিন টি: চা বা কফির বদলে নিয়মিত গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। প্রতিদিন সন্ধ্যায় বা রাতের খাবারের পর এককাপ গ্রিন টি পান করে নিন। এই অভ্যাস আপনাকে তরুণ থাকতে সাহায্য করবে। নিয়মিত গ্রিন টি খেলে এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বয়সের ছাপ পড়তে বাধা দেয়।

সালাদ: রাতে সব ধরনের ভারী খাবার এড়িয়ে চলুন। এর বদলে সালাদ খাওয়ার অভ্যাস করুন। বেশি করে সালাদ খেলে তা আপনার ত্বক সুন্দর রাখবে। এতে চেহারায় বয়সের ছাপ কম পড়ে, ত্বক উজ্জ্বল হয়। এছাড়াও হজমপ্রক্রিয়া সহজ থাকে। ফলে বিভিন্ন অসুখ থেকেও দূরে থাকা যায়।

টমেটো: টমেটোতে থাকা লাইকোপেন নামক উপাদান ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে বাঁচায়। ফলে ত্বকে দাগ-ছোপ পড়ে না। বয়সের ছাপ এড়াতে নিয়মিত টমেটো খান। প্রতিদিনের খাবারের তালিকায় টমেটো থাকলে আপনাকে আর বয়স নিয়ে ভাবতে হবে না। বয়স বাড়লেও তার ছাপ পড়বে না চেহারায়।

তরমুজ: গ্রীষ্মকালে পাওয়া যায় রসালো ফল তরমুজ। এটি ত্বক ভালো রাখতে দারুণভাবে কাজ করে। নিয়মিত তরমুজ খেলে ত্বক তো উজ্জ্বল হয়ই, সেইসঙ্গে এটি ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করতে সাহায্য করে। সকালে খালি পেটে তরমুজ খেতে পারলে বেশি উপকার পাবেন।