ঢাকাবুধবার , ১৬ ফেব্রুয়ারি ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তান হয়ে আফগানিস্তানে ত্রাণ পাঠাতে প্রস্তুত ভারত

350
Tanim Tv
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ৯:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: আসছে সপ্তাহে পাকিস্তানের মধ্য দিয়ে আফগানিস্তানে ৫০ হাজার টন গম পাঠাতে শুরু করবে ভারত। দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে বিরল এই সহযোগিতা, লক্ষ লক্ষ আফগানের ক্ষুধা লাঘব করতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

ইসলামাবাদ নভেম্বরে তার দেশের ভূখণ্ডের মাধ্যমে গম সরবরাহের অনুমতি দেওয়ার জন্য নয়াদিল্লির অনুরোধে সম্মত হয় এবং পাকিস্তানি কর্মকর্তারা সোমবার নিশ্চিত করেছেন যে উভয় পক্ষই এখন পরিবহনের পদ্ধতিগুলি স্থির করেছে।

এই ব্যবস্থায় আফগান ট্রাকগুলিকে ভারত থেকে শস্য সংগ্রহ করার এবং পাকিস্তানের ওয়াঘা সীমান্ত দিয়ে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে চালানগুলো নিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

কর্মকর্তারা বলেছেন, গম বোঝাই ট্রাকের প্রথম বহরটি আগামী ২২শে ফেব্রুয়ারি ভারতীয় সীমান্ত শহর আত্তারি থেকে রওনা হয়ে, উত্তর-পশ্চিম পাকিস্তানের তোরখাম সীমান্ত দিয়ে আফগানিস্তানে পৌঁছে যাবে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, শুক্রবার নতুন দিল্লির সাথে বিশ্ব সংস্থা স্বাক্ষরিত এক “বিশেষ” চুক্তির অধীনে, মানবিক সহায়তাগুলি আফগান পরিবারগুলিতে বিতরণের জন্য জালালাবাদে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির অফিসে হস্তান্তর করা হবে।

বিতর্কিত কাশ্মীর অঞ্চলের ভারত-শাসিত অংশের জন্য আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা না দেয়ার নতুনদিল্লির সিদ্ধান্তের প্রতিবাদে ২০১৯ সালের আগস্টে ভারতের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যের জন্য সমস্ত স্থল পথ বন্ধ করে দেয় পাকিস্তান এবং, ইতিমধ্যেই ভঙ্গুর দ্বিপাক্ষিক সম্পর্কের আরও অবনতি ঘটে।

ইসলামাবাদ বলছে, তারা আফগানিস্তানের মানবিক সংকট মোকাবেলা করার জন্য শুধুমাত্র একটি ব্যতিক্রম হিসাবে স্থল পথটি খুলে দিচ্ছে। কারণ, জাতিসংঘের কর্মকর্তারা অনুমান করেছেন, প্রায় ২.৪ কোটি লোকের জরুরী ত্রাণ সহায়তার প্রয়োজন রয়েছে, তাদের মধ্যে কয়েক লক্ষ মানুষ ইতোমধ্যে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

ভারত গত বছরের অক্টোবরে আফগানিস্তানে ৫০ হাজার টন গম সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিল; তবে, পরিবহনের পদ্ধতি, পাঞ্জাবের নির্বাচন এবং বিপুল সংখ্যক ট্রাক ব্যবহারের মতো বেশ কয়েকটি চ্যালেঞ্জ নিয়ে পাকিস্তানের সাথে বর্ধিত আলোচনার কারণে সেই চালান বিলম্বিত হয়েছে বলে জানা গেছে।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com