ঢাকাশুক্রবার , ১ জুলাই ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

পবিত্র কুরআনুল কারীমের আলোকে হজের গুরুত্ব ও আমল সমূহ

350
তানিম টিভি
জুলাই ১, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

নামাজ রোজা ও যাকাতের মত হজ পালন করা শারীরিক ও আর্থিক সামর্থ্যবান ব্যক্তির উপর হজ ফরজ। মহান আল্লাহ সুবহানাহুওয়া তা’য়ালা ইরশাদ করেন, আর আল্লাহর উদ্দেশ্যে এই গৃহে হজ করা ওই ব্যক্তির উপর ফরজ করা হলো যার এখানে আসার সামর্থ্য রয়েছে আর যে ব্যক্তি তা অস্বীকার করে সে জেনে রাখুক আল্লাহ জগত থেকে মুখাপেক্ষীহীন।

(সূরা আলে ইমরান আয়াত ৯৭) মূলত এই আয়াতটি হজ ফরজ হওয়ার মূল দলিল। এবং আল্লাহ সুবহানাহুওয়া তা’য়ালা আরো ইরশাদ করেন। আর তোমরা আল্লাহর উদ্দেশ্যে হজ ও ওমরা পূর্ণ কর আর যদি তোমরা বাধা প্রাপ্ত হও তাহলে কোরবানির জন্য যাহার সহজলভ্য তাহা কোরবানি করো (সূরা বাকারা আয়াত ১৯৬)

মৌলিক প্রতিটি ইবাদত সুনির্ধারিত সুনিদৃষ্ট ও স্বীয় সময়ের সাথে সম্পৃক্ত রয়েছে। যেমন ফরজ নামাজ এবং রোজা সুনিদৃষ্ট ওয়াক্ত বা সময়ের সাথে সম্পৃক্ত রয়েছে। তেমনি পবিত্র হজে নির্ধারিত মাস দিন সময় এবং স্থান কাজ বা আমলের সাথে সম্পৃক্ত রয়েছে। যেমন হজের মাস জিলহজ মাস হজের দিন ৮ জিলহজ থেকে ১৩ ই জিলহজ আর হজ পালনের স্থান পবিত্র মক্কাতুল মোকাররমাহ।

হজ পালনের কাজ বা আমলগুলো কয়েকটি ভাগে বিভক্ত যা ফরজ, ওয়াজিব ও সুন্নত এর সাথে সম্পৃক্ত।

হজের ফরজ সমূহ: হজের ফরজ তিনটি,
১, মিকাত , অর্থাৎ ইহরাম বাধার স্থান হতে ইহরাম পরিধান করা।
২, উকূফূ আরাফাহ, অর্থাৎ ৯ই জিলহজ যোহরের পর হতে সূর্যাস্ত পর্যন্ত আরাফার ময়দানে অবস্থান করা।
৩, তাওয়াফে জিয়ারত, অর্থাৎ ১০,১১,১২- ই জিলহজ এর মধ্যে কাবা শরীফ তাওয়াফ করা।

হজের ওয়াজিব সমূহ: হজের ওয়াজিব ছয়টি।

১, সাফা মারওয়া সা”ঈ করা।
২, ৯ই জিলহজ দিবাগত রাতে আরাফার ময়দান হতে এসে মুজদালিফায় অবস্থান করা।
৩, “রমি”অর্থাৎ মিনার নির্দিষ্ট কিছু স্থানে জিলহজের ১০,১১,১২ তারিখে জামারা সমূহে (শয়তান সমূহকে) কংকর নিক্ষেপ করা।
৪, কিরআন ও তামাত্তু আদায় কারীগণ দমে শুকরিয়া বা শুকরানা কুরবানী আদায় করা।
৫, হলক, মাথামুণ্ডন বা কসর অর্থাৎ মাথার চুল সমান ভাবে ছোট করা।
৬, তাওয়াফে বিদা, অর্থাৎ বহিরাগতদের দেশে ফেরার পূর্বে কাবা শরীফ তাওয়াফ করা।

এছাড়াও হজের অসংখ্য সুন্নত, নফল ,মুস্তাহাব, ইবাদত বন্দেগী রয়েছে। হজ এমন একটি ইবাদত যা প্রতিটি আমল ও আমল সম্পাদন করার জন্য ওঠাবসা চলাফেরা প্রতিটি ক্ষেত্রে অজস্র অগণিত নেকি অর্জন করা যায়।
হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত তিনি বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন তোমরা হজ ও ওমরা সাথে সাথে করো, কেননা এই দুটি দরিদ্রতা এবং গুনাহ এমন ভাবে দূর করে দেয় যেমন ভাবে হাঁপর লোহা, স্বর্ণ ও রৌপ্যের ময়লা দূর করে দেয়। (তিরমিজি,নাসাই, মিশকাত শরীফ পৃষ্ঠা নং ২২২ হাদিস নং ২৪০০)

হুজ্জাজে কেরামগণ আল্লাহর মেহমান, মেহমানের চাহিদা পূর্ণ করা তাদের দোয়া কবুল করা এটি মেজবানের কর্তব্য। তাই হাদীস শরীফে বর্ণিত হয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন হজ্জ ও ওমরা কারিগন আল্লাহর প্রতিনিধি দল তারা যদি তিনার কাছে প্রার্থনা করেন তিনি

তা কবুল করেন আর তারা যদি তিনার কাছে ক্ষমা প্রার্থনা করেন তিনি তাদেরকে ক্ষমা করে দেন (ইবনে মাজাহ, মিশকাত শরীফ পৃষ্ঠা ২২২ হাদিস শরীফ নম্বর ২৪১১)
মহান আল্লাহ সুবহানাহুওয়া তা’য়ালা আমাদের প্রত্যেকের জীবনে অন্তত একবার এর জন্য হলেও তাওয়াফে বাইতুল্লাহ জিয়ারতে রওজায়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে নসিব করুন আমিন।

আলোচক: হাফেজ মাওলানা মুফতি মূর্তাজা ইবনে মোস্তফা সালেহী।

পরিচালক: আল মোজাদ্দেদিয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com