ঢাকাবুধবার , ১৬ ফেব্রুয়ারি ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

নওগাঁয় চাষ হচ্ছে ইতালির বিখ্যাত ”চেরি টমেটো”

350
Tanim Tv
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ৮:১২ অপরাহ্ণ
Link Copied!

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ নওগাঁয় পরীক্ষামূলক ভাবে ইতালির বিখ্যাত ‘চেরি টমেটো’ চাষ হচ্ছে। বিখ্যাত এ চেরি টমেটো চাষ করছেন নওগাঁর রাণীনগরে উপজেলার গোনা ইউনিয়নের বেতগাড়ী গ্রামের উদ্যোক্তা মাসুদ রানা তুফান।

মাসুদ রানা তুফান এর রোপনকৃত গাছগুলোতে থোকায় ঝুলে রয়েছে চেরি টমেটো। আকারে লোম্বা জাতের আঙুর ফলের চেয়ে কিছুটা বড় নতুন জাতের এই টমেটো। কাঁচা অবস্থায় সবুজ থাকলেও পাকলে তা গাঢ় লাল ও কমলা রং ধারণ করে। গাছে যেমন শোভা পাচ্ছে, তেমনি দেখতে সুন্দর, আকর্ষনীয়। তবে এ জাতের টমেটো গাছ আকারে দেশী জাতের চেয়ে গাছের থেকে অনেক বড় ও মজবুত। প্রতিটি গাছ থেকে ৭-৮কেজি টমেটো সংগ্রহ করা যায়। এই টমেটোর বীজ সংগ্রহ করে তা থেকে চারা উৎপন্ন সম্ভব।

মাসুদ রানা তুফান জানান, এটি মূলত বিশ্বের উন্নত জাতের মধ্যে অন্যতম একটি টমেটো। প্রথমে ইউটিউবে আমি এই চেরি টমেটো চাষ দেখে চাষ করতে আগ্রহী হয়ে ওঠি এরপর কৃষি বিভাগের পরামর্শে বীজ সংগ্রহ করে বোপন করি। বীজ বপনের ২০দিন পর চারা তুলে জমিতে রোপর করি। চারা রোপনের ৯০ থেকে ১০০দিনের মধ্যেই ফল পাকা শুর হয়। এটি লম্বাটে আঙুর ফলের মতো দেখতে। গাছটিও প্রচুর লম্বা হয়। থোকায় থোকায় টমেটো ধরে। এটির পুষ্টিগুনও দ্বিগুন। আবহাওয়া অনুকূলে থাকায় প্রথমবারে আমি ফলনও ভালো পেয়েছি বলেও জানান তিনি।

মাসুদ রানা তুফান আরো বলেন, সম্পূর্ণ ভাবে অরগানিক পদ্ধতিতে চাষ করেছি। যা বিষমুক্ত চেরি টমেটো। ৫ শতাংশ জমিতে বীজ, পলি হাউস, মালচিং পেপার, সেচ, ওষুধ, শ্রমিক খরচসহ সব মিলে খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকার মত। সব খরচ বাদ দিয়ে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভ হতে পারে। এই চেরি টমেটো আরোও একমাস বাজারজাত করবো। তবে স্থানীয় বাজারে এর তেমন কোন চাহিদা না থাকায় বর্তমানে ঢাকার সুপারশপগুলোতে চেরি টমেটো বিক্রি হচ্ছে ৫/৬শ’ টাকা কেজিতে। প্রথম বারের মতো ভিনদেশি এই টমেটো উৎপাদনে সফল হয়েছি। যদি ভালোভাবে বাজারজাত করতে পারি তাহলে আগামীতে আরো বড় পরিসরে এর চাষাবাদ করবো বলেও আশা প্রকাশ করেন তিনি। এছাড়া আমার এই চাষ দেখে ইতিমধ্যেই অনেকে উদ্বুদ্ধ হচ্ছে। সবাই এই টমেটো চাষাবাদ শুরু করলে বাজারজাত করাও সহজ হবে।

স্থানিয় উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসান হাবিব বলেন, বেলে মাটিতে শীতকালে চেরি টমেটোর চাষ করা হলে চাষিরা লাভবান হতে পারবেন। মাসুদ রানা তুফান সম্পূর্ন আধুনিক প্রযুক্তির মাধ্যমে উপরে পলি নেট হাউস ও নিচে মালচিং পেপার বিছিয়ে এই টমেটো চাষ শুরু করেন। এই টমেটো চাষের ক্ষেত্রে বলা যায় সম্পূর্ন অর্গানিক পদ্ধতি। কোনো রকম কিটনাশক দেওয়ার দরকার হয় না। সম্পূর্ন বিষমুক্ত পরিবেশে চাষ হচ্ছে এই চেরি টমেটো। তাই কম পরিশ্রম ও অল্প খরচে দ্রুত লাভবান হতে হলে এই ধরনের বিদেশী দামী ফসল চাষ করার পরামর্শ দিবো শিক্ষিত বেকার যুবকদের।

কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, চেরি টমেটো আকারে ছোট হলেও দেখতে অনেক সুন্দর ও আকর্ষনীয় এবং খেতেও অনেক সুস্বাদু ও বেশি পুষ্টি গুণ সম্পন্ন। বর্তমানে চেরি টমেটো ঢাকার বিভিন্ন বড় বড় শপিংমলগুলোতে ৫০০ থেকে ৬০০ টাকা কেজিতে বিক্রি হলেও এখনো স্থানীয়ভাবে বাজারজাত করার মার্কেট গড়ে ওঠে নাই। আশা করি চেরি টমেটো আগামীতে এই উপজেলায় আরো সম্প্রসারিত হবে এবং বেশি পরিমাণ উৎপাদিত হলে কৃষকদের বাজারজাত করার ক্ষেত্রে অনেক সুবিধা হবে, এতে কৃষকরা লাভবান হবেন বলেও মন্তব্য করেন তিনি।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com