দায়িত্ব থেকে সরানো হলো আফগান সেনাপ্রধানকে

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

মার্কিন সেনাবাহিনীসহ সকল বিদেশি সৈন্য প্রত্যাহার প্রক্রিয়ার মাঝেই আফগানিস্তানজুড়ে সরকারি বাহিনী ও তালিবান যোদ্ধাদের মধ্যে যুদ্ধের তীব্রতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই নতুন নতুন এলাকার দখল নিচ্ছে সশস্ত্র বিদ্রোহী তালিবান। এমন সংকটময় পরিস্থিতিতে আফগান সেনাপ্রধানকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে কাবুল সরকার।

বৃহস্পতিবার ( আফগানিস্তানের সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মাদ আহমাদজাইকে তার দায়িত্ব থেকে সরিয়ে তাৎক্ষণিক সেই পদে জেনারেল হায়বাতুল্লাহ আলীজাইকে স্থলাভিষিক্ত করা হয়েছে। জেনারেল আলীজাই এতদিন আফগান বিশেষ বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গুরুত্বপূর্ণ সেই পদে এখন আফগান সেনাবাহিনীর ২১৫ ডিভিশনের কমান্ডার সামি সাদাতকে নিয়োগ দেওয়া হলো।

অন্য দিকে সদ্য দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া জেনারেল ওয়ালি মোহাম্মাদ আহমাদজাইকে মাত্র দুমাস আগেই অর্থাৎ গেল জুন মাসে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তালিবানের সশস্ত্র যোদ্ধারা আফগানিস্তানের বিস্তীর্ণ অঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণের পর দেশের নিরাপত্তা ইস্যুতে সেনাবাহিনীর ভূমিকা ব্যাপকভাবে প্রশ্নবিদ্ধ হয়। মূলত এর পরপরই জেনারেল আহমাদজাইকে তার পদ সরিয়ে দেওয়া হলো।

এ দিকে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবানের হাতে একের পর প্রাদেশিক রাজধানী পতনের মাঝেই দেশটির ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েনদা পদত্যাগ করে আফগানিস্তান ছেড়ে চলে গেছেন। বুধবার (১১ আগস্ট) আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাফি বলেন, অর্থমন্ত্রী পেয়ানদা এরই মধ্যে পদত্যাগ করে দেশ ছেড়ে চলে গেছেন। কারণ তালিবান কাস্টমস (শুল্ক) পোস্টগুলো দখল করায় আফগানিস্তানের রাজস্ব আদায় ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।