ঢাকাশুক্রবার , ১১ নভেম্বর ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

দরুদ শরীফ পাঠের অফুরন্ত ফজিলত। ধারাবাহিক আলোচনা তৃতীয় পর্ব

Link Copied!

দরুদ শরীফ পাঠের মাধ্যমে গীবত থেকে মুক্তি লাভ করা যায়। ইসলামিক দৃষ্টিকোণ থেকে গীবত বা পরনিন্দা একটি ভয়ঙ্কর গুনাহের কাজ। গীবত মানুষের আমলকে ধ্বংস করে দেয় মানুষের ব্যক্তিত্বকে নষ্ট করে দেয় এবং গীবতের কারণে গীবতকারীর অজান্তেই গীবতের ভয়াবহতা তাকে গ্রাস করে নেয়। তাই রাসূলে কারীম সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম গীবত থেকে বেঁচে থাকার জন্য উম্মতকে শক্তভাবে আহবান করেছেন। তারপরও নিজেদের অজান্তে কোন প্রকার গীবত হয়ে যাওয়া কিংবা অন্যের গীবত থেকে নিজেকে বিরত রাখতে দরুদ শরীফের আমল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাসূল সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যখন তুমি কোন মজলিসে বসবে অতঃপর বিসমিল্লাহর সহিত এক মর্তবা আমার উপর দরুদ শরীফ তেলাওয়াত করবে তখন আল্লাহতালার পক্ষ থেকে একজন ফেরেশতা তোমার জন্য নিয়োগ করে দেয়া হবে যিনি তোমাকে গীবত করা থেকে বিরত রাখবেন। আর যখন মজলিস থেকে উঠে যাওয়ার সময় পুনরায় বিসমিল্লাহর সহিত দ্বিতীয় মর্তবা দুরুদ শরীফ পড়বে তখন মজলিসের উপস্থিত লোকজনের গীবত থেকে তোমাকে বিরত রাখবে। (জযবুল কুলুব ২৬৮ পৃষ্ঠ)

দরুদ শরীফ পাঠের মাধ্যমে ফেরেশতাগণের জামাতে ইমামতি লাভ করার ফজিলত অর্জন করা যায়: আল্লামা জালাল উদ্দিন আস সূয়ূতি রহমাতুল্লাহি তায়ালা আলাইহি তার প্রসিদ্ধ কিতাব, জামিউল জাউয়াম নামক গ্রন্থের ভূমিকায় লেখেন যে, ইবনে আসাকের স্বীয় ইতিহাস গ্রন্থে হাফস ইবনে আব্দুল্লাহ রাহমাতুল্লাহি থেকে বর্ণনা করেন তিনি বলেন আমি হযরত আবু যুরআ রহমাতুল্লাহি কে তার ইন্তেকালের পর স্বপ্ন দেখি। তিনি আসমানে ফেরেশতাগণদের ইমামতি করছেন। আমি তাকে জিজ্ঞাসা করলাম, আপনি এত উচ্চ মর্যাদা কিভাবে লাভ করলেন? তিনি বললেন, আমি শত সহস্র হাদিস লিখেছি আর প্রতিটি হাদিস শেষে “সাল্লাল্লাহু তায়ালা আলাইহি ওয়াসাল্লাম” এই দুরুদ শরিফটি লিখতাম এবং পড়তাম যার কারণে মহান আল্লাহ সুবহানাহুওয়া তা’য়ালা আমাকে এই মহান নেয়ামত পূর্ণ মর্যাদা দান করেছেন।(জযবুল কুলুব ২৬৯ পৃষ্ঠা)

দরুদ শরিফ পাঠকারীর জন্য সমগ্র সৃষ্টি দোয়া করেন: হযরত আমর ইবনে দিনার রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন। কোন বান্দা নিষ্ঠা ও মোহাব্বতের সহিত আমার উপর দরুদ পাঠ করলে ওই দরুদ শরীফ তার মুখ থেকে বের হয়ে দ্রুত পৃথিবীর পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত সমস্ত জল ও স্থলে ভ্রমণ করে আর উচ্চস্বরে আওয়াজ করে বলে আমি সেই দরুদ শরীফ যাকে ওমুকের পুত্র অমুক পূর্ণ ইখলাস ও ভালোবাসার সাথে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম এর উপর পাঠ করেছে। অতঃপর পৃথিবীর প্রতিটি সৃষ্টি ক্ষুদ্র থেকে অতি ক্ষুদ্রাদি বস্তুকনা ওই ব্যক্তির জন্য মাগফিরাত ও রহমতের জন্য দোয়া করে। অতঃপর মহান আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা ঐ দুরুদ শরীফ থেকে একটি পাখি সৃষ্টি করেন, যার ৭০ হাজার পাখা থাকবে আর প্রত্যেক পাখাতে ৭০ হাজার পালক থাকবে। প্রত্যেক পালকে ৭০ হাজার মস্তক থাকবে, প্রত্যেক মস্তকে ৭০ হাজার চেহারা থাকবে, প্রত্যেক চেহারায় ৭০ হাজার মুখ থাকবে, প্রত্যেক মুখে ৭০ হাজার জিহ্বা থাকবে, আর প্রত্যেক জিহ্বায় ৭০ হাজার ভাষা থাকবে, প্রত্যেক ভাষায় কেয়ামত পর্যন্ত আল্লাহতালার তাসবীহ তাহলিল ও দরুদ শরীফ পাঠ করতে থাকবে, আর এগুলোর সওয়াব দুরুদ পাঠকারী পেতে থাকবে। আর সেই পাখিটি তার মাগফেরাতের জন্য দোয়া করতে থাকবে এবং বলতে থাকবে, হে আল্লাহ যে ব্যক্তি এই দুরূদ শরীফ পাঠ করেছে তাকে আপনি ক্ষমা করে দিন। (মাওয়ায়েযে রজভিয়া ষষ্ঠ খন্ড ৬৮ পৃষ্ঠ)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন যে ব্যক্তি আমার প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করে আমার উপর একবার দুরূদ শরীফ পাঠ করবে, আল্লাহ তা’আলা তা দ্বারা একজন ফেরেশতা সৃষ্টি করবেন। যার একটি পাখা পশ্চিম প্রান্তে এবং অপর পাখাটি পূর্ব প্রান্তে। তার পা মাটির সাত স্তর নিচে আর মাথাটি মহান আল্লাহ তাআলার আরশের সাথে সংযুক্ত থাকবে। আল্লাহ তাআলা বলবেন হে ফেরেশতা তুমি দরুদ শরিফ পাঠকারী আমার বান্দার জন্য রহমতের দোয়া করতে থাকো। যেভাবে সে, আমার সম্মানিত মুহাম্মদ সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লাম এর উপর দুরুদ শরীফ প্রেরণ করেছে। আর ওই ফেরেশতা কেয়ামত পর্যন্ত ওই ব্যক্তির উপর রহমতের দোয়া করতে থাকবে। ( হাশিয়ায়ে দালায়েলুল খায়রত ১৯ পৃষ্ঠা)

পরিচালক: আল মোজাদ্দেদীয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com