ঢাকাবুধবার , ৩০ জুন ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

তুরস্কে ৫ম প্রজন্মের স্যাটেলাইটের পরিষেবা চালু

350
Tanim Tv
জুন ৩০, ২০২১ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কের পঞ্চম প্রজন্মের যোগাযোগ স্যাটেলাইট (উপগ্রহ) তুর্কচাত ৫এ এর পরিষেবা চালু হয়েছে। গত সোমবার রাজধানী আঙ্কারায় উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সেবাটির সঙ্গে নিজেদের সংযুক্ত করে তুর্কি জনগণ। এর সহযোগিতায় ছিল যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি সংস্থা স্পেসএক্স। স্যাটেলাইটটি ইতোমধ্যে ৩১তম মেরিডিয়ান পূর্বে প্রদক্ষিণও করেছে।

এ সময় প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান বলেছিলেন, পরীক্ষা ও প্রস্তুতির প্রচেষ্টার পরে উপগ্রহ পরিষেবা শুরু করেছে। তুর্কচাত ৫এ দেশের যোগাযোগের ক্ষমতা প্রসারিত করবে এবং তুরস্কের কক্ষপথ রক্ষা করবে। উচ্চতর সংযোজন মূল্যের কারণে কক্ষপথটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, তুর্কচাত ৫বি নামে আরেকটি যোগাযোগ উপগ্রহের পরীক্ষা চলছে এবং এই স্যাটেলাইটের মাধ্যমে দেশের তথ্য ধারণ ক্ষমতা ১৫ গুণ বাড়বে। তুরস্কের দেশীয় যোগাযোগ স্যাটেলাইট প্রকল্প তুর্কচাত ৬এ পরীক্ষা চলছে। এই স্যাটেলাইটটি আগামী বছর উৎক্ষেপণের জন্য পরিকল্পনা রয়েছে।

এরদোগান বলেছেন, তুর্কচাত ৬এ তুরস্ককে বিশ্বের ১০টি দেশের মধ্যে একটি হবে, যারা নিজস্ব যোগাযোগ উপগ্রহ তৈরি করতে সক্ষম করবে। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক শক্তি ভারসাম্যের পাশাপাশি, বিশ্ব ডিজিটাল যুগ নামে একটি নতুন যুগে প্রবেশ করছে, যেখানে উৎপাদন পদ্ধতিগুলো আমূল পরিবর্তন করছে।

তিনি দাবি করেন, এই নতুন যুগটি তথ্য উৎপাদন ও ডেটা ব্যবহারের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। ডিজিটাল প্রডাকশন প্রক্রিয়া, যা জীবনের সমস্ত ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে পৌঁছেছে। তুরস্ক দৃঢ়ভাবে ডিজিটাল যুগকে গ্রহণ করে, আমরা দুর্লভ ডিজিটাল অবকাঠামো আরও বিকাশে প্রতিশ্রুতিবদ্ধ।

সক্ষমতা

এছাড়াও অনুষ্ঠানে যোগ দিয়ে তুরস্কের পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আদিল ক্যারাইসমেলোগলু বলেছেন, তুর্কচাত ৫এ এর আগের যোগাযোগ উপগ্রহের তুলনায় ৩০ শতাংশ বেশি ক্ষমতা রয়েছে। নতুন উপগ্রহটি দেশের কক্ষপথের অধিকার রক্ষায় ৩৫ বছর ধরে কাজ করবে। ডিজাইন ও উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রয়েছে এবং এটি এই বছরের শেষ প্রান্তিকে স্পেসএক্স একটি ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে চালু করবে।

তুর্কচাত ৫এ

তুর্কচাত ৫এ দিয়ে, তুরস্ক ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার টিভি সম্প্রচার পরিষেবাগুলোর পাশাপাশি ওইসব অঞ্চলে ডেটা যোগাযোগ পরিষেবা সরবরাহ করবে। মহাশূন্যে তুরস্কের সক্রিয় যোগাযোগ উপগ্রহের সংখ্যা এখন তুর্কচাত ৩এ, ৪এ এবং ৪বি এর পাশাপাশি ৫এ সহ চারে পৌঁছেছে। অন্যদিকে কক্ষপথে সক্রিয় তুরস্কের স্যাটেলাইটের সংখ্যা গোকতুর্ক-২, গোকতুর্ক-২ এবং রাসাত পর্যবেক্ষণ কক্ষপথসহ মোট সাতটি।

ইউএস পূর্ব উপকূল থেকে ফ্যালকন ৯ রকেটটি সফলভাবে কক্ষপথে উৎক্ষেপণের ৩৫ মিনিটের পরে তুর্কচাত ৫এ থেকে প্রথম সংকেত পেয়েছে। সম্পূর্ণ বৈদ্যুতিক প্রবণতা দিয়ে এয়ারবাস দ্বারা উৎপাদিত, তুর্কচাত ৫এ তার কক্ষপথে পৌঁছানোর জন্য চার মাসেরও বেশি মহাকাশ ভ্রমণ করেছে, সেখানে এটি কক্ষপথ পরীক্ষা সফলভাবে সম্পন্ন করে।

এই উপগ্রহটি তুরস্ক, ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, মধ্য-পশ্চিম আফ্রিকা, দক্ষিণ আফ্রিকা, ভূমধ্যসাগর, এজিয়ান সাগর এবং কৃষ্ণ সাগর অঞ্চলজুড়ে ১৭২৮ মেগাহার্জ কু ব্যান্ড ক্ষমতা সরবরাহ করবে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট এরদোগান বক্তব্যের শেষে বোতামটি চেপে দিয়ে স্যাটেলাইটটিকে উদ্বোধন করেন। এরপর থেকে উপগ্রহ তুর্কচাত ৫এ থেকে চিত্র আসা শুরু করে।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com