ঢাকাবৃহস্পতিবার , ৮ জুলাই ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

তাসখন্দ সম্মেলনে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

350
Tanim Tv
জুলাই ৮, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

মধ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সংযুক্তির সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ে আগামী সপ্তাহে তাসখন্দে অনুষ্ঠেয় দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিচ্ছে বাংলাদেশ। উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভের উদ্যোগে আয়োজিত ওই সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।১৫ ও ১৬ জুলাই অনুষ্ঠেয় দুই দিনের সম্মেলনে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, পাকিস্তান এবং ইইউসহ বিশ্বের অন্তত ৪০টি দেশ ও জোটের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বুধবার প্রথম আলোকে জানিয়েছেন, মূলত অর্থনীতি, সংস্কৃতি ও নিরাপত্তার ক্ষেত্রে সংযুক্তির মাধ্যমে ঐতিহাসিক সম্পর্ক জোরদারের জন্য উজবেকিস্তানের প্রেসিডেন্ট এই সম্মেলনের আয়োজন করেছেন। দুই দিনের সম্মেলন সংযুক্তির হলেও সমকালীন প্রসঙ্গ হিসেবে আফগানিস্তান নিয়ে আলোচনা হবে। কেননা মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর থেকে ফের সংঘাতপূর্ণ হয়ে উঠেছে আফগানিস্তান। এরই মধ্যে তুমুল লড়াই চলছে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে।

ধারণা করা হচ্ছে, সম্মেলনে বিভিন্ন বৈঠকে আফগানিস্তান পরিস্থিতিসহ সম-সাময়িক গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। মার্কিন সেনা সরিয়ে নেওয়ার ঘোষণায় আফগানিস্তানে অভ্যন্তরীণ সংঘাত শুরু হয়েছে। মারমুখী অবস্থানে রয়েছে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী তালেবানরা। উদ্ভূত পরিস্থিতিতে যে কোনো সময় অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের দূতাবাস বন্ধ করে কূটনীতিকরা কাবুল ছেড়ে যাওয়ার প্রস্তুতিতে রয়েছেন।

সম্মেলনের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বুধবার রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘মধ্য ও দক্ষিণ এশিয়ার কানেকটিভিটি সম্মেলনে যোগ দিতে আগামী সপ্তাহে উজবেকিস্তান যাচ্ছি। ওই সম্মেলনের ফাঁকে উজবেকিস্তানসহ আরও কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য সেখানকার বাংলাদেশ দূতাবাস কাজ করছে বলে জেনেছি।’

উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানিয়েছেন। এর মধ্যে ইমরান খান এতে যোগ দিলেও ভারতের প্রতিনিধিত্ব করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, সম্মেলনটি দুই দিনের হলেও এতে অংশ নিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক দিনের জন্য উজবেকিস্তানে যাবেন।

উজবেকিস্তানে পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে জানতে চাইলে দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর হোসেন বুধবার সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, সম্মেলনের ফাঁকে উজবেকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনার জন্য উজবেকিস্তানের উপ প্রধানমন্ত্রী আজিজ আব্দুলখাকিমভ, উপ পররাষ্ট্রমন্ত্রী ফুরকাত সিদিকভ ও বেসামরিক বিমান পরিবহনের দায়িত্বে থাকা উপ যোগাযোগমন্ত্রী সুরবেক শোরিয়েভের সঙ্গে বৈঠক আয়োজনের প্রস্তুতি চলছে।

বাংলাদেশের রাষ্ট্রদূত জানান, উজবেকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ঢাকা-তাসখন্দ সরাসরি বিমান চলাচলের পাশাপাশি ঢাকায় কনস্যুলেট চালুর প্রস্তাব দিয়েছে। কাজেই পররাষ্ট্রমন্ত্রীর সফরে এ বিষয়গুলো নিয়ে আবার আলোচনার মাধ্যমে চূড়ান্ত রূপ দেওয়ার বিষয়টি এগিয়ে নেওয়া যেতে পারে।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com