‘তালেবানদের দ্রুত বিশ্বাস করা কঠিন’

লেখক: তানিম টিভি
প্রকাশ: ৯ মাস আগে

আফগানিস্তানে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। এরপর থেকে একের পর এক প্রতিশ্রুতি দিচ্ছে তারা। আগের মতো বিচ্ছিন্ন নয়, বরং বর্তমান পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক চায় তারা।

তালেবানের এক মুখপাত্র মোহাম্মদ নায়েম বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য তালেবানের কয়েকটি সংযোগমাধ্যম (চ্যানেল) রয়েছে। আমরা এসব চ্যানেল আরও সক্রিয় ও উন্নত করব।

তিনি আরও বলেন, আমরা বিশ্বের সব দেশকে আহ্বান জানাচ্ছি, যেকোনো বিষয়ে আমাদের সঙ্গে বসুন। আমরা নারী ও সংখ্যালঘুদের অধিকার ও আফগান নাগরিকদের বাকস্বাধীনতা রক্ষায় সব সময় সচেতন থাকব। এর আগে নারীর প্রতি রক্ষণশীল মনোভাব থেকে সরে আসার প্রতিশ্রুতি দেন তালেবানের আরেক মুখপাত্র সুহেইল শাহিন।

তবে তালেবানের এসব প্রতিশ্রুতি দ্রুত বিশ্বাস করা কঠিন বলছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

ওয়াশিংটন ডিসিভিত্তিক থিংক ট্যাঙ্ক প্রতিষ্ঠান উইলসন ইন্টারন্যাশনালের এশিয়া কর্মসূচির উপপরিচালক মাইকেল কুগেলম্যান বলেছেন, ২০২১ সালে তালেবান তাদের জনসংযোগ কৌশল বদলে ফেলেছে। তাদের মুখপাত্র আন্তর্জাতিক গণমাধ্যমগুলোকে বলছেন, তারা স্বীকৃতি পেতে চায়, কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়কে এ ব্যাপারে সতর্ক হতে হবে আগামীতে। এছাড়া মনে রাখা দরকার যে, আমরা এখনও এমন একটি গোষ্ঠীর কথা বলছি, যাদের হাতে অতীতে নৃসংশতার চিহ্ন রয়েছে।

তিনি আরও বলেন, তালেবানশাসিত সরকারকে সেখানকার মানুষ কিভাবে মেনে নেয় সেটি দেখার জন্য অপেক্ষা করা দরকার। কুগেলম্যান বলেন, আমরা দেখতে পাচ্ছি যে এই অঞ্চলের ভূ-রাজনীতিতে বড় ধরনের পরিবর্তন ঘটতে যাচ্ছে।