টিকা পেয়ে খুশি পোস্তগোলার বাসিন্দারা

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

শ্যামপুর আলমবাগের বাসিন্দা মোবারক হোসেন (৭০)। শনিবার (৭ আগস্ট) দুপুর ১২টায় করোনা টিকা নিতে যান পোস্তগোলার করিমুল্লাবাগের নগর স্বাস্থ্য কেন্দ্রে। স্বেচ্ছাসেবীদের কাছে ভোটার আইডি নম্বর দিয়ে পাঁচ মিনিটেই টিকা নেন তিনি।

আলাপকালে মোবারক হোসেন জানান, আগে টিকা নেয়ার জন্য অনলাইনে আবেদন করতে হতো। কিন্তু কীভাবে আবেদন করতে হবে তা জানা ছিল না। কেউ সহযোগিতাও করেনি। এখন ভোটার আইডি কার্ডের নম্বর দিয়েই টিকা নিয়েছি। কোনো সমস্যা হয়নি। লাইনেও দীর্ঘ সময় দাঁড়াতে হয়নি।

মোবারক হোসেনের মতো এমন ৩০০ জন স্থানীয় বাসিন্দাকে সকাল নয়টা থেকে দুপুর ২টা পর্যন্ত করিমুল্লাবাগের নগর স্বাস্থ্য কেন্দ্র থেকে শনিবার টিকা নিয়েছেন। এ টিকা নিতে গিয়ে তাদের কারোই ভোগান্তি হয়নি। অনলাইনেও নিবন্ধন করতে হয়নি। শুধু ভোটার আইডি নম্বর দিয়েই তারা টিকা নিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশের সব মানুষকে করোনা টিকা দিতে আজ (শনিবার) থেকে এই গণটিকা কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১২ আগস্ট পর্যন্ত এই কার্যক্রম চলবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৫৪টি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৭৫টি ওয়ার্ডের নির্দিষ্ট স্থানে এই টিকা দেয়া হচ্ছে।

মাস খানেক আগে টানা সাতদিন জ্বরে ভুগছিলেন করিমুল্লাবাগের মাকসুদা বেগম। তিনিও আজ নগর স্বাস্থ্য কেন্দ্র থেকে করোনা টিকা নিয়েছেন।

মাকসুদা বেগম জানান, মাসখানেক আগে যখন জ্বর ছিল, পরিবারের সবাই ভাবছিল আমার করোনা হইছে। তাই একটা রুমে টানা এক সপ্তাহ একা ছিলাম। মনে মনে ভয়ও পাইছিলাম। পরে পরীক্ষা করে দেখি করোনা না, স্বাভাবিক জ্বর। এখন করোনা টিকা নিতে পেরে ভালোই লাগছে।

করিমুল্লাবাগ নগর স্বাস্থ্য কেন্দ্রে সকাল থেকেই টিকা নিতে মানুষ আসতে থাকে। তাদের শৃঙ্খলার সঙ্গে টিকা নিতে কাজ করছিলেন একদল স্বেচ্ছাসেবী। তাদের নেতৃত্ব দিচ্ছিলেন ডিএসসিসির ৫৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মাসুদ।

তিনি  বলেন, ‘২৫ বছরের বেশি যাদের বয়স, এখন তাদের টিকা দেয়া হচ্ছে। স্থানীয় লোকজন টিকা নিতে উৎসাহ পাচ্ছেন। বিনামূল্যে টিকা পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দিচ্ছেন। ওয়ার্ডে অনেক দরিদ্র লোকজন বাস করে। অনলাইনে কীভাবে টিকা নিবন্ধন করতে হয়, তারা তা জানেন না। এখন নিবন্ধন ছাড়া টিকা নিতে পারায় তারা খুবই খুশি। তবে তাদের ভোটার আইডি নম্বর রাখা হচ্ছে। ডিএসসিসির আঞ্চলিক কার্যালয় থেকে এই নিবন্ধন করে দেয়া হবে। দুই ডোজ টিকা নেয়ার পর তাদের সনদও দেয়া হবে।’