ঢাকামঙ্গলবার , ১৫ ফেব্রুয়ারি ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

জেনে নিন টেনশন কমানোর সহজ উপায়

350
Tanim Tv
ফেব্রুয়ারি ১৫, ২০২২ ৭:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক: আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ হলো ঝামেলা বা টেনশন। যেমন- বাড়িতে ঝামেলা বা অফিসের কাজের চাপ। ব্যক্তিগত জীবনে টেনশন (Tension) তৈরি হয় হাজারো কারণে আর এই টেনশনের হাত ধরেই উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, হৃদরোগের সমস্যা হয়ে যায়।

তাই টেনশন দূর করার জন্য চিকিৎসকরা অনেক পরামর্শ দিয়ে থাকেন। যদি একটু যুক্তি দিয়ে জীবনকে চালনা করা যায় তাহলে খুব সহজে টেনশন দূর করা যায়। এর পাশাপাশি যদি একটু সচেতন এবং মনের জোর রেখে এগোনো যাই তাহলে আরো ভালো হয়।

টেনশন কাকে বলে ?

টেনশন হলো একটা মানসিক চাপ বা শারীরিক উত্তেজনা অনুভূতি। এটি যেকোনো ঘটনা বা চিন্তা থেকে আসতে পারে যা আপনাকে হতাশ, রাগান্বিত বা নার্ভাস করে তোলে। টেনশন হলো একরকম স্ট্রেস (stress) যা আপনার দেহের একটি প্রতিক্রিয়া।

টেনশন কেন হয় ?

আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে হাজারো সমস্যার সম্মুখীন হতে হয়। তার জন্য আমাদের মনের মধ্যে জন্ম নেয় স্ট্রেস এবং যার পরিণতি হলো টেনশন।

মহামারি করোনাতে পৃথিবীতে কোটি কোটি মানুষ কর্মহীন হয়ে পড়েছে। তাই এই সব মানুষের প্রতিদিনের রুজি রোজগার এর উপর একটা বিপুল চাপ সৃষ্টি হয়েছে যার ফলস্বরূপ জীবনে টেনশন।

এছাড়াও অফিসের বিপুল পরিমানের কাজের চাপ,সেখানে ঝামেলাও এই টেনশন এর অন্যতম কারণ হয়ে অবস্থান করেছে আমাদের শরীরে।

সমীক্ষায় দেখা গেছে প্রায় প্রত্যেকটা বাড়িতে তাদের ব্যক্তিগত জীবনে অনেক পার্সোনাল প্রবলেম এর জন্য তাদের মধ্যে অনেক stress develop হয় যার জন্য এই সব মানুষ কম বেশি টেনশন এর শিকার হয়ে থাকেন।

টেনশন কমানোর পদ্ধতি

> বর্তমান জীবনে অতিরিক্ত চাহিদা টেনশন এর একটা বড় কারণ হয়ে দাঁড়ায়। তাই নিজের চাহিদাকে নিজের ক্ষমতা অনুযায়ী বাঁধা প্রয়োজন।

> কোনো বিশেষ কিছু ঘটনাকে নিয়ে টেনশন হলে বেশি অস্থির হবেন না। যেকোনো সমস্যার গুরুত্ব সময়ের সঙ্গে সঙ্গে কমতে থাকে। কাজে এই ঘটনার গুরুত্বও কমে যাবে কিছুদিনের মধ্যে।

> টেনশন এর সময় এমন মানুষের পাশে থাকার চেষ্টা করবেন, যে আপনাকে সাহস এবং শক্তি দিতে পারবে।

> যতটা পারবেন চেষ্টা করবেন আপনার টেনশনকে কোনো কাছের মানুষের কাছে প্রকাশ করে  নিজেকে হালকা করা। এটাও হতে পারে সেই মানুষটার থেকে আপনি ভালো কোনো সমস্যার সমাধান পেয়ে গেলেন।

> নিজের কাজ মন দিয়ে করে যান, ফলাফল সবসময় আশানুরূপ নাও হতে পারে। তাই নিয়ে অযথা ভেঙে পড়বেন না।

> কি পাননি তার হিসাব না করে কি পেয়েছেন বা ভবিষ্যতে কি পাবেন তার হিসাব করুন।

> নিজের উপর বিশ্বাস হারাবেন না কোনো ভাবেই কোনো খারাপ পরিস্থিতিকে বদলে ভালো করা যায় কি না সেটা নিয়ে ভাবুন, কিন্তু তা সম্ভব না হলে অকারণে সেই পরিস্থিতির পরিণতি নিয়ে ভাববেন না, জীবন জীবনের নিয়মেই এগোবে, তাই তা নিয়ে অযথা দুশ্চন্তা করবেন না।

> মনের ভেতর কখনো রাগ পুষে রাখবেন না, কারণ রাগ থেকে কোনো ভালো চিন্তা আসে না। তাই শেষে সেটা আপনারই ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

> সমাজে প্যারানয়েড ব্যক্তিত্বের মানুষ অনেক আছে যারা কারণ-অকারণে অন্যের জীবনে ব্যঙ্গ–বিদ্রূপ করে অনেক আনন্দ পান। চেষ্টা করবেন তাদের থেকে যথা সম্ভব দূরে থাকতে। ফলে অনেক অযথা টেনশন থেকে আপনি মুক্তি পাবেন।

> ঘনিষ্ট সম্পর্ক্যে টেনশন থাকলে তাকে বেশি পুরানো হতে দেবেন না, যত তাড়াতাড়ি পারবেন আলোচনা করে সমস্যার সমাধান করতে। এতে অনেক মানুষিক শান্তি ফিরে আসবে।

> ঈর্ষা মানুষের জীবনে অনেক টেনশন নিয়ে আসে। তাই আপনার আসে পাশের মানুষ আপনার থেকে কি বেশি পেলো সেই নিয়ে না ভেবে আপনি নিজের কাজ, পড়াশোনা, সংসার নিয়ে ভাবুন। এতে আপনার জীবন অনেক সুন্দর হয়ে উঠবে।

> কোনো সম্পর্ক্য বা কোনো বিষয় যদি আপনার অশান্তির কারণ হয়ে দাঁড়ায় তাহলে সেই বিষয় থেকে বা সম্পর্ক্য থেকে দূরত্ব বজায় রাখুন বা এড়িয়ে চলুন।  এতে আপনার টেনশন অনেক কমে যাবে।

> মাঝে মাঝে কোথাও বন্ধু বা আপনজনের সঙ্গে ঘুরে আসুন। দেখবেন এতে মনের দুশ্চিন্তা বা টেনশন অনেক হালকা হয়ে গেছে।

> জীবনকে একটু সহজ ভাবে নিতে শিখুন তাতে টেনশন কমবে খুব সহজে।

একটা কথা সর্বদা মনে রাখবেন, আমাদের সবাইকে একদিন এ পৃথিবী থেকে চলে যেতে হবে। তাই জীবনের চলার পথে দুঃখ কষ্ট, মান অভিমান, অশান্তি ইত্যাদি দূরে সরিয়ে আনন্দের সঙ্গে বাঁচার চেষ্টা করতে হবে যাতে আমরা অনেক টেনশন মুক্ত হয়ে সহজ ভাবে জীবন কাটাতে সক্ষম হই। কারণ জীবন একটাই, তাই এই সুন্দর জীবনকে উপভোগ করা আমাদের একান্ত কাম্য।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com