ঢাকামঙ্গলবার , ১৯ অক্টোবর ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

জাপান প্রণালীতে রাশিয়া-চীনের ১০ জাহাজ

350
Tanim Tv
অক্টোবর ১৯, ২০২১ ৫:৫১ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়া ও চীনের নৌবাহিনীর ১০টি জাহাজ একসঙ্গে জাপান প্রণালী অতিক্রম করেছে। ওই প্রণালী জাপানের মূল ভূখণ্ড ও উত্তরের হোক্কাইডো দ্বীপকে আলাদা করেছে। জাপান সরকার জানিয়েছে, এই কর্মকাণ্ডকে তারা খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে।

জাপানের উপ-প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিকো ইসোজাকি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রাশিয়া এবং চীনের নৌবাহিনীর কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে। আমরা আমাদের সর্বোচ্চ শক্তি দিয়ে জাপানের আকাশ ও জলপথ নজরদারিতে রাখবো।

এই প্রথম রাশিয়া এবং চীনের নৌবাহিনীর জাহাজ একসঙ্গে এই প্রণালী দিয়ে চলাচল করলো। জাপান সরকারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। যদিও ওই প্রণালী আন্তর্জাতিক জলপথ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। পূর্ব চীন সাগরের কয়েকটি ক্ষুদ্র দ্বীপ নিয়ে জাপানের সঙ্গে বিরোধ রয়েছে। মস্কোর সঙ্গেও আঞ্চলিক বিরোধ রয়েছে টোকিওর।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলছেন, জাপান ও রাশিয়ার নৌবাহিনীর এই জাহাজ চলাচলের মাধ্যমে আন্তর্জাতিক কোনো নিয়মের লঙ্ঘন হয়নি। এমনকি জাপানের জলসীমাও লঙ্ঘন হয়নি বলে জানিয়েছেন তিনি।

এর আগে ১৪-১৭ অক্টোবর জাপান সাগরে যৌথ মহড়া চালায় রাশিয়া ও চীন। দুই দেশের মধ্যে নৌ সহযোগিতা বৃদ্ধি করতেই এ মহড়া চালায় তারা। সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া-চীনের মধ্যে সামরিক ও কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার হয়েছে।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com