ঢাকামঙ্গলবার , ৫ এপ্রিল ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

জাপান কী করে হল পৃথিবীর সেরা সুশৃঙ্খল জাতি- মোঃ সরওয়ার হোসাইন

350
Tanim Tv
এপ্রিল ৫, ২০২২ ১২:৩৩ অপরাহ্ণ
Link Copied!

জাপান টেকনোলজি ও ডেভেলপমেন্টে পৃথিবী থেকে দশ বছর এগিয়ে আছে। জাপান কী করে হল পৃথিবীর সেরা সুশৃঙ্খল জাতি। জাপানের মানুষের মধ্যে নেই কোন অহংকার আছে শুধু বিনয় আর বিনয়। আর ক্ষমা প্রার্থনা। আর কর্মনিষ্ঠা, শৃঙ্খলা।

জাপানে রাস্তার মোড়ে মোড়ে কোনো মসজিদ নেই, মন্দির নেই, রাত জেগে ওয়াজ নেই, কির্তন নেই, ধর্মীয় স্কলার নেই, ঠাকুর নেই, মাজার নেই, ওরশ নেই, পীর নেই, মুরিদ নেই, তাবলীগ নেই, আমরা শ্রেষ্ঠ জাতি বলেও কোনো কিছুই নেই। বড় বড় নেতা নেই, এগুলো ছাড়াই জাপান পৃথিবীর সেরা সুশৃঙ্খল জাতি।

গত ত্রিশ বছরের মধ্যে কোনো দূর্নীতি নেই, কোনো ঘুষ নেই, কোনো ধর্ষণ নেই, স্কুলে কোনো ছাত্রকে বেত্রাঘাতের রেকর্ড নেই। কোনো কাজের জন্য কোনো ফাইল আটকে পড়ার নজির নেই। কারো সুপারিশ ছাড়া কোনো ছাত্র স্কুলে ভর্তি হতে পারছেনা, কারো প্রমোশন হচ্ছেনা- এমন দৃষ্টান্তও নেই। রাস্তায় পড়ে থাকা ক্ষুধার্ত মানুষও নেই। আছে শুধু কর্মনিষ্ঠা, শৃঙ্খলা।

ভূমিকম্পের সময় সব খাবার ক্যাম্পে রেখে দেয়া হয়েছিলো। নিজের প্রয়োজনের চেয়ে বেশি কেউ একটা রুটিও নিয়ে যায়নি। ত্রান কেন্দ্রে একজন প্রহরীকেও পাহারাদার রাখতে হয়নি। লাইন দাঁড়িয়ে সবাই যার যার মতো প্রয়োজনীয় খাবার নিয়ে গেছে। লাইন দাঁড়ানো শেষ ছেলেটির হাতে খাবার প্যাকেট দেয়ায় -সে সেই প্যাকেট আবার লাইনের সামনে রেখে এসেছে। যদি তার সামনে দাঁড়ানো কারো খাবার কম পড়ে যায়। তাদের এই মানবিকতা ও কর্মনিষ্ঠা তৈরি করেছে পৃথিবীর সেরা সুশৃঙ্খল জাতি হিসেবে।

জাপানে কোনো কালো বাজারি নেই, সন্ত্রাসীর গডফাদার নেই, মাদক ব্যবসায়ি নেই, দ্রব্যের দাম বাড়িয়ে মানুষকে জিম্মি করেনা। কেউ খাবারে ভেজাল মেশায় না। রাস্তাঘাট গুলো এতো ঝকঝকে পরিষ্কার। নিজের চেহারা রাস্তায় দেখা যায়। শুধু বয়স্ক কিংবা যুবকরা না একজন শিশুও জাপানের রাস্তায় যেখানে সেখানে ময়লা ফেলে রাখেনা। কোনো প্রোগ্রাম এক মিনিট দেরিতে শুরু হয় না। এক মিনিট ট্রেন লেট করেছিলো বলে পত্রিকার পাতায় ক্ষমা চাওয়া হয়েছিলো।

টেকনোলজি আর ডেভেলপমেন্টে জাপান পৃথিবী থেকে দশ বছর এগিয়ে আছে। সারা পৃথিবীর খাবার ফুরিয়ে গেলেও জাপানে আগামি ত্রিশ বছরের জন্য খাবার মজুদ আছে। বোমায় কয়লা হয়ে যাওয়া জাপান সারাবিশ্বে গাড়ীর বাজারে নেতৃত্ব দিচ্ছে। অথচ, জাপানে ভার্চুয়ালি কোনো ন্যাচারাল রিসোর্স বলতে কিছুই নেই।

জাপানের মানুষের মাঝে আছে শুধু বিনয় আর বিনয়। আর ক্ষমা প্রার্থনা। অবসরে যাওয়া জাপানি প্রধানমন্ত্রী বারবার বলছেন- কি করতে পেরেছি তার জন্য দয়া করে গুণ কীর্তন করবেন না। বরং যা করতে পারিনি সেটার জন্য ক্ষমা প্রার্থনা করছি। দু হাত একসাথে করে- জনগণের সামনে মাথা নীচু করে- (যেটা জাপানি কালচার) – বারবার ক্ষমা চাচ্ছিলেন জাপানের বিদায়ী প্রধানমন্ত্রী সিনজো আবে।

আমাদের দেশে রমজান মাস এলে। দেখবেন রমজান মাসে অন্যান্য মুসলিম দুনিয়া শান্ত হয়ে গেছে। মানুষের মাঝে একটা ভাবগম্ভীর পরিবেশ তৈরি হয়েছে। কিন্তু আমাদের দেশে শুরু হবে কেনা কাটার মচ্ছব। যার দুই কেজি পিঁয়াজ কেনা দরকার সে কিনবে ত্রিশ কেজি। যার এক কেজি চিনি দরকার সে কিনবে- দশ কেজি। এমন করে খাবার মজুদ করা শুরু হবে – যেন সারা বছর না খেয়ে ছিলো। রমজানের পরও আর কোনোদিন খাবার খাবোনা। দুনিয়ার সব খাবার এই মাসেই খেয়ে শেষ করতে হবে। এই সুযোগে পবিত্র রমজানের ব্যানার টাঙ্গিয়ে দ্রব্য মূল্যের দাম বাড়িয়ে ব্যবসায়ীরাও অপবিত্র ও অনৈতিক কাজ করা শুরু করে দিবে।

আমাদের মোড়ে মোড়ে এতো এতো মসজিদ, মাঠে মাঠে এতো ওয়াজ, গলিতে গলিতে এতো মাজার হওয়ার পরও পরিবর্তন হচ্ছে না কেন? আমাদের প্রয়োজন নৈতিকতা ও মানসিকতার পরিবর্তন। বন্ধ করতে হবে ধর্মের নামে ব্যবসা, ধর্মের অন্ধত্ব থেকে বের হতে হবে। ধর্মের সঠিক ব্যাখ্যা জানতে হবে। ইসলামের সঠিক তথ্য জানতে হবে। নতুন প্রজন্মকে সুশিক্ষিত করে গড়ে তুলতে হবে। তাহলেই উন্নয়ন হবে দেশ ও মানবতার। শুধু দেশের অর্থনৈতিক উন্নয়ন হলেই শান্তি আসে না, শান্তি পেতে হলে পরিবর্তন করতে হবে আমাদের মানসিকতার।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com