ঢাকারবিবার , ১১ জুলাই ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

জর্ডানের রাজাকে ফোন করলেন ইসরায়েলি প্রেসিডেন্ট

350
Tanim Tv
জুলাই ১১, ২০২১ ৫:১৭ অপরাহ্ণ
Link Copied!

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহকে ফোন করেছেন ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট ইসাক হেরজগ। শনিবার (১০ জুলাই) তারা মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার প্রচেষ্টার বিষয়ে আলোচনা করেছেন বলে জর্ডানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পেট্রা নিউজ এজেন্সির প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ভিত্তিতে ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে ন্যায়বিচার এবং ব্যাপক শান্তি প্রতিষ্ঠার বিষয়ে কাজ করার গুরুত্বের ওপর জোর দিয়েছেন রাজা দ্বিতীয় আবদুল্লাহ।

জর্ডানের এক কোটি মানুষের মধ্যে অর্ধেকের বেশি মানুষের ফিলিস্তিনের প্রতি সমর্থন রয়েছে। এমন একটি দেশের রাজা হিসেবে দ্বিতীয় আবদুল্লাহ ইসরায়েলি প্রেসিডেন্টকে বলেছেন, ওই অঞ্চলে দীর্ঘস্থায়ী শান্তির একমাত্র পথ হলো স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন করা।

গেল বুধবার ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন ইসাক হেরজগ। এ দিকে জর্ডানের রাজার সঙ্গে টেলিফোনে আলাপের পর টুইট বার্তায় তিনি জানান, জর্ডানের সঙ্গে তার দেশের কৌশলগত সম্পর্কের গুরুত্বের ওপর জোর দিয়েছেন দ্বিতীয় আবদুল্লাহ।

জর্ডানের রাজার সঙ্গে আলাপের পর বিষয়ে ইসাক হেরজগ বলেন, আমি তাকে (জর্ডানের রাজা) বলেছি, নিজেদের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করতে কাজ করে যাওয়ার ইচ্ছা আছে আমার।

ইসরায়েলের সঙ্গে পানি চুক্তি হওয়ার দু’দিন পরেই জর্ডানের রাজা এবং ইসরায়েলি প্রেসিডেন্টের মধ্যে ফোনে আলাপ হলো। শনিবার এক ঘোষণায় দু’দেশের পক্ষ থেকে জানানো হয়েছে, জর্ডানের কাছে ৫ কোটি ঘনমিটার পানি বিক্রি করবে ইসরায়েল।

হেরজগের কার্যালয় থেকে বিবৃতির মাধ্যমে দাবি করা হয়, দু’দেশের কূটনৈতিক সম্পর্কের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছেন রাজা দ্বিতীয় আবদুল্লাহ। অপর দিকে দু’দেশের মধ্যে পর্যটন ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার আশা প্রকাশ করেছে ইসরায়েলি প্রেসিডেন্ট।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com