ঢাকাবৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

জটিল আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছি: আমেরিকা

350
Tanim Tv
ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৮:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন সংক্রান্ত চলমান আলোচনা সম্পর্কে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ইতিবাচক মন্তব্য করার পর আমেরিকার পক্ষ থেকেও একই ধরনের মন্তব্য করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, আমরা একটি জটিল আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছি।

তিনি ওয়াশিংটনের স্থানীয় সময় বুধবার এক সংবাদ সম্মেলনে একথা জানান। প্রাইস বলেন, “আমরা আলোচনায় একটি ভাগ্য নির্ধারণী পর্যায়ে উপনীত হয়েছি। উভয় পক্ষ পরমাণু সমঝোতার ধারাগুলো আবার মেনে চলতে পারবে কিনা সে সম্পর্কে শিগগিরই স্পষ্ট ধারনা পাওয়া সম্ভব হবে।”

ভিয়েনায় ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, চীন ও রাশিয়ার সঙ্গে গত ২৭ ডিসেম্বর থেকে অষ্টম দফা আলোচনা চালিয়ে যাচ্ছে ইরান। আমেরিকার একটি প্রতিনিধিদল ভিয়েনায় উপস্থিত থেকে এই আলোচনায় পরোক্ষভাবে অংশ নিচ্ছে।

ইরানের আপত্তির কারণেই আমেরিকা সরাসরি ভিয়েনা সংলাপে যোগ দিতে পারছে না। ইরান বলেছে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে তার পক্ষে এ সংক্রান্ত আলোচনায় সরাসরি অংশগ্রহণ করা সম্ভব নয়।কিন্তু গত কয়েক দিন ধরে আমেরিকা ও ইরানের শীর্ষ কূটনীতিকদের সরাসরি সাক্ষাতের সম্ভাবনা নিয়ে গণমাধ্যমে জোর গুঞ্জন চলছে।

আসন্ন মিউনিখ নিরাপত্তা সম্মেলনের অবকাশে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাক্ষাতের সম্ভাবনা রয়েছে কিনা- বুধবারের সংবাদ সম্মেলনে নেড প্রাইসকে সে প্রশ্ন করা হয়। উত্তরে তিনি বলেন, “মিউনিখে ইরান ও আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীদের সাক্ষাতের কোনো পরিকল্পনা এখনও নেই। তবে আগেও যেমনটি বলেছি, ভিয়েনা সংলাপ নিয়ে ইরান ও আমেরিকার মধ্যে সরাসরি আলোচনা আমাদের স্বার্থ রক্ষা করবে।”

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “বর্তমানে আমরা ইরানের সঙ্গে পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছি এবং আমাদের মিত্ররা এ আলোচনায় মধ্যস্থতা করছে। তিনি দাবি করেন, আলোচনা জটিল হওয়ার কারণে এটি পরোক্ষ হওয়ায় ধীরগতিতে অগ্রসর হতে হচ্ছে।”

প্রাইস বলেন, “কাজেই সরাসরি আলোচনায় বসতে পারলে পরমাণু সমঝোতায় আবার ফিরে যাওয়ার পথ সহজতর হবে।”

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com