চার জনের উদ্যোগে প্রতিদিন চার শতাধিক লোকের খাবার

লেখক: তানিম টিভি
প্রকাশ: ৯ মাস আগে

সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে প্রতিদিন চার শতাধিক কর্মহীন ও অসহায়দের মধ্যে খাবার বিতরণ করছেন চারজন মানবিক মানুষ। তারা হলেন নাসির, শেখর, সাখাওয়াত ও সিদ্দিক।

তাদের সঙ্গে সহযোগিতায় রয়েছেন আহসান উল্লাহ তমাল, পল, মুনির (বাবুর্চি) সহ আরো অনেকেই।

গেল ২৪ জুলাই থেকে এই উদ্যোগ শুরু করেছেন তারা। চলবে সরকার ঘোষিত লকডাউন শেষ না হওয়া পর্যন্ত। প্রতিদিন চার থেকে পাঁচশো লোক এখন একবেলা খাবারের জন্য জড় হচ্ছেন মগবাজার রেলক্রসিংয়ের সাথে নাসির ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের সামনে। স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত চলছে এই মানবিক উদ্যোগ।

চার উদ্যোক্তা জানান, করোনায় কর্মহীন ও অসহায় পড়েছে রাজধানীসহ আশপাশের অঞ্চল। এই পরিস্থিতি তাদের জন্য প্রয়োজন খাবার ও নিরাপত্তা। তাই এই বিষয়কে অনুভব করেই মূলত একবেলা খাবার ও মাস্ক দিয়ে সহায়তার উদ্যোগ নিয়েছেন নাসির, শেখর, সাখাওয়াত ও সিদ্দিক। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন মগবাজারে বসবাসরত স্বচ্ছ্বল ব্যক্তিবর্গ।

একবেলা খাবার বিতরণ প্রসঙ্গে আহসান তমাল বলেন, ‘এটা কোনো রাজনৈতিক উদ্যোগ নয়; ব্যক্তিগত সহায়তায় করা হচ্ছে। মূলত নাসির, শেখর, সাখাওয়াত ও সিদ্দিক-এই চারজন এই মানবিক উদ্যোগ গ্রহণ করেন। পরে দেশ ও দেশের বাইরে থেকে অনেকেই এর সঙ্গে যুক্ত হচ্ছেন দীর্ঘ লকডাউনে যারা একবেলা খেতে পারছেন না, তাদেরকে একবেলা খাওয়ানো ও মাস্ক দিয়ে সহায়তা করাই উদ্দেশ্য।

আমরা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। কেউ যেন না খেয়ে মারা যায়-এটাই কাম্য। সবাই যদি পাশে থাকে লকডাউন শেষ না হওয়া পর্যন্ত প্রতিদিন একবেলা খাবারের উদ্যোগ চলবে।’