চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউনের ১৪ দিনে ৯১৪ মামলা

লেখক:
প্রকাশ: ১১ মাস আগে

জুলকার নাইন, চাঁপাইনবাবগঞ্জ : প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ, মৃত্যু ও ভারতীয় ভ্যারিয়েন্ট রোধে চাঁপাইনবাবগঞ্জে শেষ হয়েছে ১৪ দিনের বিশেষ লকডাউন। মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশে ও স্বাস্থ্য বিভাগের পরামর্শে গত ২৫ মে শুরু থেকে ৭ জুন পর্যন্ত ১৪ বিশেষ লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। এই বিশেষ লকডাউন চলাকালে ১৪ দিনে ৯১৪টি মামলা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।
উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ জেলাজুড়ে গত দুই সপ্তাহে এসব মামলা করেন। এসব মামলায় ৯১৪ জনের কাছ থেকে মোট ৬ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মঙ্গলবার (৮ জুন) বিকেলে মুঠোফোনে তথ্যটি নিশ্চিত করেছেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. লিয়াকত আলী সেখ।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জানান, গত ২৫ মে থেকে ৭ জুন পর্যন্ত ১৪ দিনের বিশেষ লকডাউন কার্যকর করতে তৎপর ছিল চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন। এসময় বিধি-নিষেধ মেনে চলতে বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। এরপরেও যারা সরকারী বিধি-নিষেধ অমান্য করেছেন, জনস্বার্থে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অর্থদন্ড করা হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. লিয়াকত আলী সেখ আরও বলেন, ১৪ দিনের বিশেষ লকডাউন শেষ হলেও ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম অব্যাহত থাকবে। কেউ স্বাস্থ্যবিধি মেনে না চললে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে প্রশাসন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রমও অব্যাহত থাকবে। তিনি বলেন, বিশেষ লকডাউন চলাকালে ভ্রাম্যমান আদালত পরিচালনায় আইন শৃঙ্খলা বাহিনী সহায়তা করে। এছাড়াও বিভিন্ন গুরুত্বপুর্ণ স্থানসমূহে পুলিশ চেকপোস্ট বসিয়ে লকডাউন কার্যকর করতে গুরুত্বপুর্ণ ভূমিকা রেখেছে।
জেলার সদর উপজেলা, শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলায় ১২ জন ম্যাজিস্ট্রেট এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।