কাবুল দূতাবাসের সব কর্মীকে সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

লেখক: তানিম টিভি
প্রকাশ: ৯ মাস আগে

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সদস্যসহ সকল বিদেশি সৈন্য প্রত্যাহার প্রক্রিয়ার মাঝেই অবিশ্বাস্য দ্রুততার সঙ্গে গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিল সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালেবান। ফলে দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ মন্ত্রিপরিষদের একাধিক সদস্য। সংকটময় এমন পরিস্থিতিতে কাবুলের মার্কিন দূতাবাসের কর্মীদের এরই মধ্যে সেখানকার বিমানবন্দরে সরিয়ে আনার কথা জানিয়েছে মার্কিন প্রশাসন।

সোমবার (১৬ আগস্ট) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ। সেখানে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর এরই মধ্যে নিশ্চিত করেছে যে, আফগান দূতাবাসের সব কর্মীকে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের একটি ভবনে স্থানান্তর করা হয়েছে।

মার্কিন সেনাবাহিনীর তত্ত্বাবধানে দফায় দফায় এসব কর্মীদের বিমানে করে এখানে আনা হচ্ছে। কর্মচারীদের স্থানান্তরের এই প্রক্রিয়ায় সহায়তার জন্য অতিরিক্ত প্রায় ছয় হাজার সেনা আফগানিস্তানে পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন সেনাবাহিনীর অস্ত্রধারী সদস্যরা বিমানবন্দরটি দিনরাত পাহারা দিচ্ছেন। যদিও কাবুলের অন্য এলাকাগুলো থেকে এখনো গোলাগুলির শব্দ আর সহিংসতার খবর পাওয়া যাচ্ছে।