করোনার বুস্টার ডোজ আগামী মাসে দিবে যুক্তরাজ্য

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১১ মাস আগে

মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় নাগরিকদের টিকা দেওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেছে যুক্তরাজ্য। সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা নিম্নমুখী হওয়ার মাধ্যমে এর সুফলও পেয়েছে দেশটি। তবে প্রাণঘাতী ভাইরাসটির ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে যুক্তরাজ্যে সম্প্রতি ভাইরাস সংক্রমণে সৃষ্টি হয়েছে ঊর্ধ্বগতির। আর তাই আগামী মাসে নাগরিকদের জন্য বাড়তি বুস্টার ডোজ দেওয়ার কাজ শুরু করতে যাচ্ছে দেশটি।

রবিবার (১ আগস্ট) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ। মিডিয়াটি বলছে, করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় আগামী মাসের শুরু থেকেই দেশের তিন কোটি ২০ লাখ মানুষকে টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করবে ব্রিটেন সরকার। গুরুত্বপূর্ণ এই কর্মসূচি বাস্তবায়নে ইতোমধ্যে প্রায় দুই হাজার ফার্মেসিও নির্ধারণ করা হয়েছে।

প্রতিবেদনে দ্য টেলিগ্রাফ আরও জানায়, আগামী সেপ্টেম্বরের ৬ তারিখ থেকে যুক্তরাজ্যে এই কর্মসূচি শুরু হতে পারে এবং পরিকল্পনা অনুযায়ী চললে আগামী ডিসেম্বরের শুরুতেই বুস্টার ডোজ দেওয়ার কাজ সম্পন্ন হতে পারে।

এর আগে করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় ৬০ বছরের বেশি বয়সী সকল মানুষকে কোভিড-১৯ টিকার তৃতীয় ডোজ দেওয়ার কাজ শুরু করে মধ্যপ্রাচ্যের ইহুদি রাষ্ট্র ইসরায়েল। বিশ্বের প্রথম দেশ হিসেবে ১ আগস্ট থেকে এই কর্মসূচি শুরু করে দেশটি।

দখলদার রাষ্ট্রটিতে কমপক্ষে পাঁচ মাস আগে যারা করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন, তারা রবিবার থেকে তৃতীয় ডোজ হিসেবে ফাইজারের টিকা নেওয়া শুরু করেছেন।