এই জয় সম্পূর্ণ আলাদা : কোহলি

লেখক: তানিম টিভি
প্রকাশ: ৯ মাস আগে

চারদিন শেষে ভারতই যেখানে কোণঠাসা ছিল পঞ্চম দিনে ভোজবাজির মত পাল্টে গেল সব। হারের শঙ্কায় থাকা কোহলি বাহিনী লর্ডস টেস্ট জিতে নিল ১৫১ রানের বড় ব্যবধানে!

সফরকারিরা ১৮২ রান এগিয়ে থেকে হাতে মাত্র ২ উইকেট ছিল। ফলে হারের শঙ্কা ভর করেছিল ভারতের ওপর। স্বীকৃত ব্যাটসম্যান বলতে আর কেউই ছিলেন না। দলের খারাপ সময় নিজেদের কাধে দ্বায়িক্ত তুলে নেন মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহ। দুজনের ২০ ওভারের অবিচ্ছিন্ন জুটি স্কোর বোডে যোগ করে মহাগুরুত্বপূর্ণ ৮৯ রান। তারা দুজনে যথাক্রমে করেন ৫৬* ও ৩৪* রান।

এই জুটির ৮৯ রানে ভর করে ৮ উইকেটে ২৯৮ রান নিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। দিনের খেলা তখন বাকি ৬০ ওভারের মতো। ৬০ ওভারে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৭২ রান।

তখনও মনে হচ্ছিল ভারত কোনোমতে হার এড়ালেও ড্রয়েই শেষ হবে লর্ডস টেস্ট। কিন্তু বুমরাহ-সিরাজের বোলিং তান্ডবে ৬০ ওভারও টিকতে পারেনি স্বাগতিকরা। শেষ ঘণ্টায় যখন ৮ ওভারের মত বাকি, তখনই জয়োল্লাসে মাতে ভারতীয় শিবির।

ম্যাচ শেষে কোহলি বললেন, তাদের বিশ্বাস ছিল ৬০ ওভারেই ইংল্যান্ডের ১০ উইকেট তুলে নেয়া সম্ভব হবে। তারপরও এই জয়কে একদম অন্য কাতারে রাখছেন ভারতীয় অধিনায়ক। কোহলি বলেন, ‘আমাদের মনে হয়েছিল ৬০ ওভার যথেষ্ট সময় ইংল্যান্ডের দশ উইকেট ফেলার জন্য। তবে এই জয় সম্পূর্ণ আলাদা।’