ঢাকাশুক্রবার , ১৫ জুলাই ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

ঈমানের এক অবিচ্ছেদ্য অংশ মদিনাতুল মুনাওয়ারা

Link Copied!

আল্লাহর মেহমান সম্মানিত হাজীগণ বাইতুল্লার তাওয়াফ ও হজের আহকাম সম্পন্ন করার মাধ্যমে আল্লাহ ও রাসূল (স:) নির্দেশিত একটি ফরজ এবাদত পূর্ণ করেন। হজের মধ্যে রয়েছে আল্লাহর প্রেম ভালবাসা যার নিদর্শন হিসেবে হাজী সাহেব মনের মাধুরী মিশিয়ে ভাবেন ওই যে প্রেমিক নবী ইব্রাহিম আলাইহিস সালাতু ওয়াস সালাম বাইতুল্লাহ তাওয়াফ করেছেন।

মা হাজেরা আলাইহিস সালামা জমজমের কিনারায় শিশু ইসমাইল আলাইহিস সালামকে নিয়ে যেন বসে আছেন। ঐ যে পানির অভাবে মা হাজেরা আলাইহিস সালাতু ওয়াস সালামা সাফা মারওয়া দৌড়াচ্ছেন। ঐ যে মিনা প্রান্তে পিতা হয়ে পুত্রকে কোরবানি দিচ্ছেন। ঐ যে আরাফার ময়দানে প্রিয় নবী রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিদায়ী হাজ্জের ভাষণ শোনা যাচ্ছে। মুজদালিফায় এসে ভাবছেন কি করবেন কি করা উচিত? সেখান থেকে কংকর নিয়ে মিনা এসে শয়তানের প্রতীক যামারাতে এসে মনের শয়তানের গায়ে আঘাত হানছেন আবার এসে বাইতুল্লা তাওয়াফ করছেন এসবই আল্লাহ প্রেমের এক বাস্তব নিদর্শন এবং এসবই পরম করুণাময়ের পক্ষ থেকে আমাদের জন্য ইবাদত।

এত কিছুর মধ্যে মদিনাতুত তাইয়্যেবার জিয়ারত হজের কোন হুকুম আহকামের মধ্যে নেই, কেননা মদিনাতুত তাইয়্যেবার জিয়ারত হজের আমলের অংশ নয়, হজ কবুলের অংশ। এই প্রসঙ্গে আল্লাহ তা’য়ালা এরশাদ করেন। এবং কখনো যদি তারা নিজেদের আত্মার প্রতি জুলুম করে তখন হে মাহবুব ( তারা) আপনার দরবারে হাজির হয় অতঃপর আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করে আর রাসূল (আপনি)তাদের পক্ষে সুপারিশ করেন তবে অবশ্যই (তারা) আল্লাহকে অত্যন্ত তওবা কবুলকারী দয়ালু হিসেবে পাবেন।( সূরা নিসা আয়াত ৬৪)

উক্ত আয়তের ব্যাখায় মুফাসসিরিন গণ বর্ণনা করেছেন হজের সফরে মদিনা শরীফে যেতে হবে কিনা এমন প্রশ্ন করাও অবান্তর এবং বেয়াদবি মূলক এমন কি হজ বিনষ্ট হওয়ার ও কারণ হয়ে দাঁড়াতে পারে। কেননা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে হজ করল কিন্তু আমার জিয়ারত এলোনা নিশ্চিত ভাবে সে আমার উপর অবিচার করল আমার প্রতি অসম্মান করল (আল হাদিস) রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি কিঞ্চিত পরিমাণ অসম্মান ঈমান বিনষ্ট হয়ে জাহান্নামে যাওয়ার জন্য যথেষ্ট। আর ঈমান বিনষ্ট হলে নামাজ রোজা হজ্ব যাকাত সকল কিছুই মাকাল ফল মাত্র।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিনার জিয়ারতকারী সম্পর্কে শুভ সংবাদ দিচ্ছেন, যে ব্যক্তি স্বেচ্ছায় আমার জিয়ারত করবে কেয়ামতে সে আমার আশেপাশে থাকবে (আল হাদিস) অতপর তিনি আরো বলেন যে ব্যক্তি হজ করল এবং আমার ইন্তেকালের পর আমার রওজা শরিফ জিয়ারত করল, সে যেন জীবদ্দশায় আমার সাথে সাক্ষাৎ করল। (মিশকাত শরীফ)

শুধু তাই নয় পবিত্র মদিনাতুল মনোয়ারায় মসজিদে নববী এবং রওজার শরীফের জিয়ারতের গুরুত্ব বুঝাতে যেয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, যে ব্যক্তি মক্কায় হজ সম্পন্ন করে আমার উদ্দেশ্যে রওনা হয়ে আমার মসজিদে আসে তার জন্য দুটি মকবুল হজের সাওয়াব লিখিত হয়।(জযবুল কুলুব ইলাদিয়ারিল মাহবুব)

পবিত্র মদিনাতুল মনোয়ারর জিয়ারত গুনাহ সমূহকে ধ্বংস করে ঈমানকে সুদৃঢ় করে। রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এরশাদ করেন, এ শহর পবিত্র এটা গুনাহ সমূহে বিদূরিত করে যেমনটা বিদূরিত করে হাঁপড় লোহার মরীচিকাকে। (সহি বুখারী)

মাদিনা নামটি মমিনের ঈমানের সাথে সম্পৃক্ত রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রেম যার অন্তরে যত বেশি তার ঈমান তত বেশি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসার অসংখ্য দাবির মধ্যে একটি দাবি মদিনাতুল মনোয়ারার প্রতি ভালবাসা কেননা হাদিস শরীফ এসেছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও মদিনা শরিফকে খুব বেশি ভালোবাসতেন যখন তিনি কোন সফরে থাকতেন সফর থেকে আসার পথে মদিনা শরিফের কাছাকাছি আসামাত্রই তিনি তিনার উস্ট্রি বা সাওয়ারিকে সজরে চড়াতেন অতি দ্রুত মদিনাতে প্রবেশ করার জন্য।

মদিনা শরীফের প্রতি অসম্মান প্রদর্শন করা কিংবা মদিনা শরীফের জিয়ারত কে হালকা মনে করা অথবা মদিনা শরীফ জিয়ারত শুধুমাত্র মসজিদে নববী শরীফে এক রাকাত নামাজে পঞ্চাশ হাজার রাকাত নামাজের সওয়াব পাওয়া যায় এই আশায় সফর করা ও মুনাফিকের আলামত।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওজা শরীফ কে বলা হয়েছে (রওজা তুম মির রিয়াযিল জান্নাহ) অর্থাৎ জান্নাতের বাগান এমন কি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পবিত্র দেহ মোবারকের সংস্পর্শে যে মাটিটুকু লেগে আছে সেই মাটিটুকুর মর্যাদা আসমান জমিন এমনকি আরশে আজিমের চাইতে ও অধিক মর্যাদা সম্পন্ন।

আল্লাহ সুবহানাহুওয়া তা’য়ালা আমাদের সবাইকে মদিনাতুল মুনাওয়ারা এবং তার হাবিব সাল্লাল্লাহু তা’আলা আলাইহি ওয়াসাল্লামের পবিত্র রওজা শরিফ জিয়ারত করার তৌফিক দান করুন। আমিন।

পরিচালক :আল মোজাদ্দেদিয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com