ঢাকাশুক্রবার , ২৬ আগস্ট ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

ইসলাম বনাম বাজার নৈরাজ্য

Link Copied!

ইসলাম একটি শান্তিপ্রিয় ধর্ম। যেখানে নেই উঁচু নিচু সাদা-কালো ধনী গরিবের বৈষম্য। যেখানে নেই অসাঢ়তা অসামঞ্জস্যতা। তবে ইসলাম সর্বদাই সৎ অসৎ ন্যায় অন্যায় বৈধ অবৈধ আর ভালো মন্দ এবং হালাল হারামের পার্থক্য করেছে। ইসলামের অসংখ্য সুন্দর দিকগুলোর মধ্যে অসম্ভব সুন্দর একটি দিক হচ্ছে সৎ পথে বৈধপন্থায় হালাল উপার্জন করা। ইসলামী অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে হালাল উপার্জনের মৌলিক দুইটি দিক রয়েছে।

প্রথমটি হল: অন্যের বিনিয়োগে নিজের দক্ষতা যোগ্যতা মেধা ও শ্রমকে বিনিময়ের মাধ্যমে পারিশ্রমিক গ্রহণ করা, যেটি কে সহজ ভাষায় বলে থাকি চাকরি করা। আর দ্বিতীয়টি হল: নিজের বিনিয়োগে নিজেই শ্রম আর মেধা দিয়ে অর্থ উপার্জন করা, যেটি কে আমরা বলে থাকি ব্যবসা করা।

এই দুইটি মৌলিক বিষয়ের মূল বস্তু যদি হালাল হয় তাহলে তাদের উপার্জন হালাল হবে। তবে ইসলামিক দৃষ্টিকোণ থেকে কোরআন সুন্নাহর কষ্টিপাথরে হালাল ব্যবসার প্রতি উৎসাহ প্রদান করা হয়েছে। আল্লাহ সুবাহানাহুওয়া তা’য়ালা পবিত্র কালামুল্লাহ শরীফে ঘোষণা করেন। তোমাদের জন্য ব্যবসাকে হালাল করা হয়েছে এবং সুদকে হারাম করা হয়েছে। এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘোষণা করেছেন হালাল বৈধ ব্যবসার মধ্যে ৯০ ভাগ রিজিক আল্লাহ তাআলার পক্ষ থেকে দেয়া হয়েছে।

কিন্তু অপ্রিয় হলেও সত্য, ইসলামের অসম্ভব একটি সুন্দর দিক বৈধ ব্যবসাগুলোকে বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ব্যবসায়িকগণ অধিক মুনাফা লাভের আশায় বাজারে কৃত্রিম সংকট তৈরি করার মাধ্যমে জনজীবনকে হুমকির মুখে ঠেলে দিয়েছে এবং এর ফলে জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে। এক শ্রেণী অসাধু সিন্ডিকেট গন ও অধিক মুনাফা লোভী বাজারে নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য ঊর্ধমুখীতা হওয়ায় নিম্ন বিত্ত, নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত ও খেটে খাওয়া মানুষের কাছে আজ অঘোষিত নিরব দুর্ভিক্ষ হয়ে আছে।

তাই বলা বাহুল্য ইসলাম এই ধরনের ব্যবসা কে হালাল করেনি এবং ওই ধরনের ব্যবসায়ীর উপর আল্লাহ তায়ালার লানত যারা তাদের আপন ব্যবসার মাধ্যমে মানুষ ঠকিয়ে তৃপ্তির ঢেকুর তুলেছে। আর এই ধরনের ব্যবসায়ী হচ্ছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আদর্শ বিবর্জিত।

কেননা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্পষ্টভাবে ঘোষণা করেছেন অধিক মোনাফা লোভী বাজার নৈরাজ্য সৃষ্টিকারী গন আল্লাহর জান্নাতে প্রবেশ করবে না। আর অপরদিকে সেবামূলক ভাবা পণ্য ব্যবসায়িকগণ তারা, নবী, সিদ্দিক ও শহীদগণের সাথে আল্লাহর জান্নাতে অবস্থান করবে।

তাই সকল ধরনের ব্যবসায়িকগণের প্রতি ইসলামী ও ঈমানী আহবান থাকবে সেবামূলক ভাবনার মাধ্যমেও ব্যবসায় যথাযথ লাভবান হওয়া সম্ভব। ফলে সকল ধরনের বাজার নৈরাজ্য পরিত্যাগ করে ব্যবসায়িকগণ ও ব্যবসায়িক সংগঠন গুলোকে ইসলামি মূল্যবোধ নিয়ে ব্যবসা কার্য পরিচালনার জন্য বিনীত আহ্বান জানানো হলো।

পরিচালক: আল মোজাদ্দেদিয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com