ঢাকামঙ্গলবার , ১৯ অক্টোবর ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

ইরাকে ২০১৬ সালে বোমা হামলার মাস্টারমাইন্ড গ্রেফতার

350
Tanim Tv
অক্টোবর ১৯, ২০২১ ৪:৩৭ অপরাহ্ণ
Link Copied!

ইরাকের রাজধানী বাগদাদে ২০১৬ সালে বোমা হামলার মাস্টারমাইন্ড ও জঙ্গি সংগঠন আইএসের সদস্য গাজান আল-জাওবিকে গ্রেফতার করা হয়েছে। ওই হামলায় অন্তত তিনশ মানুষ নিহত হন।

দেশটির প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি এক ঘোষণায় জানান, দেশের বাইরে গোয়েন্দারা এক অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেছেন। তিনি অভিযোগ করে বলেন, প্রাথমিক তদন্ত অনুযায়ী এই ইরাকি নাগরিক এবং আরও কয়েকজন হামলায় জড়িত ছিলেন।

২০০৩ সালে যুক্তরাষ্ট্র ও মিত্রদের হামলার পর বাগদাদের কারাডা জেলায় এটাই ছিল সবচেয়ে বড় বোমা হামলার ঘটনা যেখানে একদিনে এতো মানুষ নিহত হন।

তবে গাজান আল-জাওবিকে কোত্থেকে গ্রেফতার করা হয়েছে তা নিশ্চিত করেননি তিনি। ইরাকের দুই গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, পাশ্ববর্তী একটি দেশের সঙ্গে সম্মিলিতভাবে এই অভিযান চালায় ইরাকের নিরাপত্তাবাহিনী এবং তাকে দুদিন আগে ইরাকে নেওয়া হয়েছে।

পবিত্র রমজান মাসে ইফতারের সময় ভয়াবহ ওই হামলা চালানো হয়। একটি জনাকীর্ণ শপিং সেন্টারের কাছে একটি বিস্ফোরক বোঝাই লরিতে বিস্ফোরণ ঘটে। সে সময় বহু মানুষ সারাদিন রোজা রাখার পর ইফতার করছিলেন। বিস্ফোরণের পর শপিং সেন্টানে আগুন ধরে যাওয়ায় বহু মানুষ হতাহত হয়।

ইরাকের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র জেনারেল ইয়েহিয়া রাসোল একটি ফুটেজ টুইট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, দুই পাশে দুজন সশস্ত্র গার্ডের মাঝখানে চোখ বাধা অবস্থায় রয়েছেন গাজান আল-জাওবি।

ওই নিরাপত্তা মুখপাত্র অভিযোগ করেছেন যে, কারাডা জেলায় হামলা চালানো ছাড়াও অপর কয়েকটি প্রদেশে ২০১৬ এবং ২০১৭ সালে আরও বেশ কিছু ভয়াবহ হামলার সঙ্গে যুক্ত ছিলেন গাজান আল-জাওবি।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com