ইরাকে আইএসের হামলায় পুলিশসহ নিহত ৪

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের পশ্চিম ও পূর্বাঞ্চলে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পৃথক হামলায় পুলিশসহ অন্তত চারজনের প্রাণহানি ঘটেছে। শনিবার (৩১ জুলাই) স্থানীয় সময় দিবাগত রাতে রাজধানী বাগদাদ থেকে ১৬০ কিলোমিটার পশ্চিমে এক পুলিশ সদস্যের বাড়িতে হামলা চালায় জঙ্গিরা। ভয়াবহ সেই হামলায় ওই পুলিশ সদস্য এবং তার বাবা ও ভাই নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয়জন।

পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের পুলিশ কর্মকর্তা আবদুল সাত্তার আল দুলাইমি জানিয়েছে, হামলাকারীদের ধরতে নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করেছে।

প্রাদেশিক পুলিশের আরেক কর্মকর্তা আব্বাস আল-নাদাবি বলেন, আইএস জঙ্গিরা শুক্রবার (৩০ জুলাই) রাতে পূর্ব প্রদেশ দিয়ালা প্রদেশের জালাওলা শহরের বাইরে একটি আবাসিক এলাকায় ইরাকি সেনাদের ওপর গুলি চালায়। ওই হামলায় একজন সৈন্য নিহত ও আহত হয়েছেন ছয়জন।

২০১৪ সালের জুন মাসে সিরিয়া ও ইরাক অধ্যুষিত অঞ্চলে নিজেদের খেলাফত ঘোষণা করে আইএস। তিন বছরের মাথায় মার্কিন-নেতৃত্বাধীন জোট বাহিনীর হাতে পরাজয়ের মধ্য দিয়ে আইএস খেলাফতের অবসান ঘটে। লড়াই শেষ হলেও প্রায় ১০ হাজার আইএস যোদ্ধা ইরাক ও সিরিয়ায় পালিয়ে যায়।

সম্প্রতি ইরাকে আবারও সংগঠিত হতে শুরু করেছে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। মসুলে চূড়ান্ত পরাজয়ের চার বছর পর তারা ইরাকে সামরিক ও নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিগুলোতে হামলা, স্থানীয় নেতাদের গুপ্তহত্যা এবং বিদ্যুৎ গ্রিড ও তেলখনিগুলোতে হামলা চালিয়ে নিজের সংগঠিত হওয়ার কথা জানান দিচ্ছে। সম্প্রতি এক বিশেষ প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।