ঢাকা, মঙ্গলবার , ৩১শে মার্চ, ২০২০ ইং,
১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

আ. লীগের শীর্ষ নেতৃত্ব ঘোষণা আজ

ডিসেম্বর ২১, ২০১৯ | রাজনীতি
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিন চলছে। দুই দিনব্যাপী এ সম্মেলনে শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে নেতৃত্ব নির্বাচনের জন্য কাউন্সিল অধিবেশন হবে।

দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাউন্সিল অধিবেশনের উদ্বোধন করবেন। এরপর রুদ্ধদ্বার কাউন্সিল শুরু হবে। এখানেই আওয়ামী লীগের শীর্ষ দুই পদ সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হবে।

গত ৬ ডিসেম্বর সাংবাদিকদের প্রশ্নে আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক বলেন, একটা পদে কোনো পরিবর্তন আসবে না। সেটা হচ্ছে আমাদের দলের সভাপতি। আমাদের সভাপতি দেশরত্ন শেখ হাসিনা। তিনি ছাড়া আমরা কেউ অপরিহার্য না। তিনি এখনো আমাদের জন্য প্রাসঙ্গিক, অপরিহার্য। তৃণমূল পর্যন্ত সবাই তার নেতৃত্বে ঐক্যবদ্ধ। এর পরের পদটা কাউন্সিলদের মাইন্ড সেট করে দেয়। সেটাও তিনি ভালো করে জানেন। দল কীভাবে চলবে, কাকে দিয়ে চলবে সেটাও তিনি জানেন। তিনি যা ভালো মনে করবেন, সেটাই করবেন।

এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনাই দলের সভাপতির দায়িত্ব পাচ্ছেন বলে শোনা যাচ্ছে। দলটির দ্বিতীয় শীর্ষপদ সাধারণ সম্পাদক কে হচ্ছেন, এ নিয়ে আলোচনা এখন সর্বত্র।

নির্ভরযোগ্য একাধিক সূত্র জানিয়েছে, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগের মতোই ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বেও বড় পরিবর্তন আসছে। দলের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ পদে পুনরায় আসীন হতে কোনো তদবির করছেন না। তবে তিনজন যুগ্ম সাধারণ সম্পাদক ও দুজন সভাপতিমণ্ডলীর সদস্যসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা এ পদে আসীন হতে জোর তদবির চালাচ্ছেন। তারা যে যার মতো অগ্রসর হচ্ছেন এবং একে অন্যের সঙ্গে আলোচনা করছেন।

দলের সাধারণ সম্পাদক কে হচ্ছেন, এ নিয়ে কেন্দ্রীয় নেতারা দুভাগে বিভক্ত হয়ে পড়েছেন। একপক্ষ ওবায়দুল কাদেরকেই চাচ্ছে, অন্যপক্ষ পরিবর্তন চায়।

কয়েকটি দায়িত্বশীল সূত্র জানায়, এসব নেতার অনুসারীরা বিভিন্ন জায়গায় যোগাযোগ করছেন। পাশাপাশি চলছে বৈঠক। নেতাদের পক্ষে-বিপক্ষের বৈঠকে অংশ নেওয়া নেতাদের মধ্যে সভাপতিমণ্ডলীর দু-একজন সদস্য ছাড়া অধিকাংশই সম্পাদকমণ্ডলীর সদস্য। তবে আলোচনায় শত মত ও বক্তব্য শেষে সবার কথা একটাই ‘আওয়ামী লীগের প্রধান শেখ হাসিনাই জানেন, কে হচ্ছেন দলের সাধারণ সম্পাদক।’

বিভিন্ন সূত্র মতে, দলটির সাধারণ সম্পাদক পদে ৭ জন সবচেয়ে আলোচনায় রয়েছেন। এরা হলেন— দলের বর্তমান সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, নির্বাহী কমিটির সদস্য আজমত উল্লাহ খান, যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শুক্রবার (২০ ডিসেম্বর) আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করেছেন। এদিন বিকাল ৩টা ৫মিনিটে তিনি বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে তিনি জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশিত হয়। এবার আওয়ামী লীগের কাউন্সিলের স্লোগান ‘শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে গড়তে সোনার দেশ, এগিয়ে চলেছি দুর্বার, আমরাই তো বাংলাদেশ’।

এ সম্মেলনে সারা দেশ থেকে আগত প্রায় ৭ হাজার কাউন্সিলর, ১৫ হাজার ডেলিগেটসহ ৫০ হাজার নেতাকর্মী ও আমন্ত্রিত অতিথি অংশ গ্রহণ করছেন।

১৯৪৯ সালের ২৩ জুন রোজ গার্ডেনে আওয়ামী লীগের জন্ম। ঐতিহ্যবাহী দলটির বয়স ৬৭ বছর। এ পর্যন্ত দলটির ২০টি জাতীয় সম্মেলন হয়েছে। এর আগে দুই দিনব্যাপী আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয়। সম্মেলনে শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।


জনপ্রিয় বিষয় সমূহ: