ঢাকাশুক্রবার , ২২ জুলাই ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা

Link Copied!

সকল প্রশংসা আল্লাহ তায়ালার জন্য। সকল কিছুর অস্তিত্ব আল্লাহর কুদরতের নিদর্শন। যিনি সূচনা হীন অতীত এবং সীমাহীন ভবিষ্যৎ। যিনি সুমহান আরশের অধিপতি। যিনি চিরস্থায়ী চিরঞ্জীব।

যিনি আসমান -জমিন ও বিচার দিবসের মালিক। একমাত্র সাহায্য ও প্রার্থনা তাহার কাছে, যাহার দয়া ভালোবাসা ও করুণা সর্বদা আমাদের ঘিরে রেখেছে। যাহার সাহায্য ব্যতীত দুনিয়া ও আখেরাতে আমাদের জন্য পথ চলা অনিশ্চিত।

যাহার সাহায্য আমাদের জন্য সর্বাবস্থায় একান্ত কাম্য। স্রষ্টা ও সৃষ্টির মাঝে অসংখ্য-অগণিত পার্থক্যের মাঝে একটি পার্থক্য হচ্ছে সৃষ্টির সাহায্যে অত্যন্ত সীমিত, আর স্রষ্টার সাহায্য অফুরন্ত ও অগণিত। সৃষ্টি হিসেবে সেরা সৃষ্টি মানুষ, আর সেই মানুষের কাছে চাইলে মানুষ রাগান্বিত হয়। আর মহান স্রষ্টা আল্লাহর কাছে না চাইলে আল্লাহ রাগান্বিত হন।

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন। যে আল্লাহর কাছে চায়না আল্লাহ তায়ালা তাহার প্রতি রাগান্বিত হন( সুনান তিরমিজি হাদিস ৩৩৭৩)
অথচ আমরা সর্বদা মানুষের কাছে সাহায্য প্রার্থনা করি। মানুষের কাছে কল্যাণ কামনা করি।

সকল কল্যাণ ও অকল্যাণ, সাহায্য সহযোগিতার সার্বভৌম ক্ষমতার একমাত্র অধিকারী মহান আল্লাহ সুবহানাহুওয়া তা’য়ালা। মানুষের সাহায্য ক্ষণস্থায়ী আর মহান রবের সাহায্যে চিরস্থায়ী। হযরত মুয়াজ বিন জাবাল রাদিয়াল্লাহু তা’আলা আনহুকে নসিহত করে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, তোমার কোন কিছু চাওয়ার প্রয়োজন হলে আল্লাহর কাছে চাও। আল্লাহর কাছেই সাহায্য প্রার্থনা করো জেনে রেখো যদি গোটা জাতি তোমার কোন উপকার করার জন্য একত্রিত হয় তবে ততটুকু উপকারই করতে পারবে যতটুকু আল্লাহ তোমার তকদীরে লিখে রেখেছেন, আর গোটা জাতি যদি তোমার কোন ক্ষতি করার জন্য সমবেত হয় তবে ততটুকু ক্ষতি করতে পারবে যতটুকু আল্লাহ তোমার তকদিরে রেখেছেন।

আমরা আমাদের হৃদয়ের যত ব্যাথা যত মিনতি সব আমাদের রবের দরবারেই নিবেদন করব, কিন্তু আমরা অনেকেই দুঃখের সময় মহান রবের কুদরতি চরণে মস্তক নত করলেও সুখের সময় সম্পূর্ণ বিপরীত। সুখের সময় আল্লাহর দরবারে বেশি বেশি দোয়া ও প্রার্থনা করা একান্ত কাম্য।

হাদীস শরীফে বর্ণিত হয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন। তোমরা আল্লাহর কাছে ক্ষমা, সুস্থতা ,সাহায্য ও নিরাপত্তা প্রার্থনা করো। উক্ত হাদিসের ব্যাখ্যায় মুহাদ্দিসিনগণ বলেন অতীতের নাফরমানীর জন্য ক্ষমা বর্তমানে জন্য সাহায্য ও নিরাপত্তা এবং ভবিষ্যতের জন্য সুস্থতা প্রার্থনা করতে বলা হয়েছে।

এমনকি আল্লাহ সুবাহানাহুওয়া তা’য়ালা পবিত্র কালামুল্লাহ শরীফে সূরাতুল ফাতেহা চতুর্থ তম আয়াতে ঘোষণা করেন। আমরা তোমারই ইবাদত করি এবং তোমার কাছেই সাহায্য প্রার্থনা করি। আলোচিত আয়াতে শির্ক মুক্ত ইবাদতের পাশাপাশি মহা পরাক্রমশালী আল্লাহর কাছে নত মস্তকে সর্ব অবস্থায় সাহায্য প্রার্থনার কথা বুঝিয়েছে।

পবিত্র কালামুল্লাহ শরীফে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আরও এরশাদ করেন ।হে আমাদের রব আমাদেরকে দুনিয়ার কল্যাণ এবং আখেরাতের কল্যাণ দান করুন। মুফাসসিরিনগণ বর্ণনা করেন আলোচিত আয়াতের মাধ্যমে আল্লাহ সুবহানাহুওয়া তা’য়ালা বান্দাদেরকে তাহার নিকট কল্যাণ প্রার্থনা করার জন্য দোয়া শিক্ষা দিয়েছেন তবে আল্লাহ তা’আলার পক্ষ থেকে দুনিয়া আখিরাতের সকল সৃষ্টিই হচ্ছে বান্দার জন্য কল্যাণকর।

দুনিয়া ও আখেরাতের চূড়ান্ত কল্যাণ হচ্ছে আল্লাহ তাআলার পক্ষ থেকে বান্দার জন্য সাহায্য তাই মহান আল্লাহ সুবাহানাহুওয়া তা’আলার সাহায্য ব্যতীত দুনিয়া ও আখেরাতে আমাদের জন্য এক মুহূর্ত অস্তিত্ব ধরে রাখা সম্ভব নয়। আল্লাহ তায়ালার সাহায্য শুধুমাত্র দুঃখের সময় প্রার্থনা করে সুখের সময় বিমুখ থাকা নেফাকি ব্যতীত কিছুই নয়, দুঃখের সময় তো প্রার্থনা করবই বরং সুখের সময় ও আল্লাহ তাআলার সাহায্য অধিক প্রার্থনা করব।

ক্ষণস্থায়ী এই দুনিয়ায় পারিবারিক নীতি, সামাজিক নীতি ,রাষ্ট্রনীতি, অর্থনীতি ,রাজনীতি এবং চিরস্থায়ী ভবিষ্যতের প্রথম মঞ্জিল কবর, হাশর ,মিজান, পুলসিরাত, কেয়ামত ও আখিরাতের প্রতিটি মঞ্জিলেই আল্লাহ তাআলার সাহায্য ব্যতীত এক চুল পরিমাণ অগ্রসর হওয়া সম্ভব নয়।

হাদীস শরীফে বর্ণিত হয়েছে মুমিনগণ নবীগণের গুণে গুণান্বিত হন আর নবীগণের অসংখ্য গুনের মাঝে একটি গুণ হচ্ছে সদা সর্বদা সর্বস্থায় আল্লাহতালা সাহায্য প্রার্থনা করা। মমিনগণ আল্লাহ তায়ালা ছাড়া কাউকে সাহায্যকারী মনে করে না মুমিন কেবলই আল্লাহ তায়ালার সাহায্যের উপর নির্ভরশীল। তাই মুমিন হিসেবে আমাদের প্রত্যেকের জন্য উচিত সর্ব অবস্থায় আল্লাহ তায়ালার সাহায্য প্রার্থনার মাধ্যমে দুনিয়া ও আখিরাতির চূড়ান্ত কল্যাণ অর্জন করা।

পরিচালক: আল মোজাদ্দেদিয়া ইসলামিক রিসার্চ সেন্টার ঢাকা।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com