ঢাকাবৃহস্পতিবার , ২৯ জুলাই ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

আলাস্কায় ৮.২ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

350
Tanim Tv
জুলাই ২৯, ২০২১ ১:৩৫ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের আলাস্কান উপদ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৮ দশমিক ২। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পের পর ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, পেরিভিলে শহর থেকে ৫৮ মাইল (৯১) কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূমিকম্পটি আঘাত হেনেছে। এরপরেই দক্ষিণ আলাস্কা এবং আলাস্কান উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়।

যুক্তরাষ্ট্র সরকার আলাস্কা অঙ্গরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে। যুক্তরাষ্ট্রের সুনামি ওয়ার্নিং সিস্টেম এক বিবৃতিতে জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে আগামী তিন ঘণ্টার মধ্যে কিছু উপকূলে সুনামি আঘাত হানতে পারে।

আলাস্কার বৃহত্তম শহর অ্যাংকোরেজ থেকে ৫শ মাইল দূরের ছোট্ট গ্রাম পেরিভিলে। এর আগে গত বছরের অক্টোবরে আলাস্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি আঘাত হানে। তবে সে সময় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে আলাস্কায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। ১৯৬৪ সালের মার্চে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে আলাস্কায়। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯ দশমিক ২। সে সময় শক্তিশালী ভূমিকম্প এবং এর প্রভাবে সুনামির আঘাতে আড়াই শতাধিক মানুষ প্রাণ হারায়।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com