আফগানিস্তানে সামরিক সংঘাতে তালিবানের ১০৯ যোদ্ধা নিহত

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১২ মাস আগে

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় দুটি প্রদেশে সেনাবাহিনীর সঙ্গে লড়াই-সংঘর্ষে সশস্ত্র সংগঠন তালিবানের অন্তত ১০৯ যোদ্ধা নিহত হয়েছেন। রক্তক্ষয়ী সেই সংঘাতে আহত হয়েছেন আরও ২৫ জন বলে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে শনিবার নিশ্চিত করা হয়েছে।

শনিবার (১০ জুলাই) সেনাবাহিনীর বিবৃতি অনুযায়ী, শুক্রবার (৯ জুলাই) কান্দাহার প্রদেশের রাজধানী কান্দাহার ও পাশের ডান্ড জেলায় আফগান বিমানবাহিনীর সহায়তায় আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর অভিযানে ৭০ তালিবান যোদ্ধা নিহত এবং আটজন আহত হয়েছেন।

আফগানিস্তানের সেনাবাহিনীর ওই বিবৃতিতে দাবি করা হয়, এদিন সকালে তালিবান যোদ্ধারা আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা ও কান্দাহার শহরে অনুপ্রবেশের চেষ্টা করলে দুই পক্ষের দিনব্যাপী সংঘর্ষ চলে।

ওইদিন কান্দাহার সীমান্ত লাগোয়া হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ শহরের পাশের কালা-ই-বুলান শহরতলীতে বিমানবাহিনী এবং আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে ৩৯ তালিবান যোদ্ধা নিহত হয়েছেন। ভয়াবহ সেই ঘটনায় আহত হয়েছেন আরও ১৭ জন।

দুই অঞ্চলে তালিবানের স্থানীয় নেতা তাজাগুল এবং নেহমন ওই অভিযানে নিহত হয়েছেন বলে সূত্রের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়েছে। এছাড়া দুই প্রদেশেই বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ জব্দ করে তা ধ্বংস করা হয়েছে।

যদিও আফগান সামরিক বাহিনী পক্ষ থেকে শুক্রবার দিনব্যাপী চলা সংঘর্ষ-লড়াইয়ে তালেবান যোদ্ধাদের হতাহতের খবর জানানো হলেও সশস্ত্র ওই সংঘাতে দেশটির নিরাপত্তা বাহিনীর কতজন সেনা নিহত হয়েছেন তা জানানো হয়নি। কিছু বলেনি তালিবানও।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সদস্যরা আফগানিস্তান ছেড়ে চলে যেতে শুরু করার পর থেকে দেশটিতে সহিংসতা আবারও বাড়তে শুরু করেছে। অনেক এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালিবান। সরকারি বাহিনী সেগুলোর নিয়ন্ত্রণ পেতে পাল্টা অভিযান চালাচ্ছে।