ঢাকারবিবার , ২২ আগস্ট ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানে নাক গলাবেন না: পশ্চিমাদের সতর্ক করলেন পুতিন

350
Tanim Tv
আগস্ট ২২, ২০২১ ১১:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর এ নিয়ে পশ্চিমা দেশগুলোকে আর নাক না গলানোর আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, পশ্চিমাদের অবশ্যই আফগানদের ওপর বিদেশি মূল্যবোধ চাপিয়ে দেওয়ার ‘দায়িত্বজ্ঞানহীন নীতি’ বন্ধ করতে হবে। গত শুক্রবার (২০ আগস্ট) ক্রেমলিনে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের জন্য আয়োজিত এক বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট।

পুতিন বলেছেন, তালেবান স্থানীয় ও বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করবে এবং মার্কিন নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহারের পর আফগানিস্তান ভেঙে পড়বে না বলে আশা করছেন তিনি।

আফগানিস্তানে মার্কিন অভিযান প্রসঙ্গে রুশ প্রেসিডেন্ট বলেন, আপনি এটিকে সফল বলতে পারেন না। কিন্তু এই মুহূর্তে সেটি আমাদের আগ্রহের বিষয় নয়। আমরা আফগানিস্তানের স্থিতিশীলতা নিয়ে চিন্তিত।

পুতিন জানান, আফগানিস্তান থেকে শরণার্থী ছদ্মবেশে সন্ত্রাসীরা আশপাশের দেশগুলোতে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

এসময় আফগানিস্তানের পূর্ববর্তী সরকারের প্রতি পশ্চিমা সমর্থনের কড়া সমালোচনা করেন রুশ প্রেসিডেন্ট। তার মতে, এভাবে বিদেশি ধাঁচে অন্য দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টায় উল্টো ফল হয়েছে।

আফগানিস্তান ইস্যুতে পশ্চিমাদের তুলোধুনো করার একদিন পরেই (২১ আগস্ট) তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন পুতিন। ফোনালাপ প্রসঙ্গে ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে সন্ত্রাস ও মাদকপাচারের বিরুদ্ধে লড়াইয়ের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন পুতিন ও এরদোয়ান। আফগান ইস্যুতে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছেন দুই নেতা।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com