আফগানিস্তানে আক্রমণই ইতিহাসের বড় ভুল : ট্রাম্প

লেখক: তানিম টিভি
প্রকাশ: ৯ মাস আগে

আফগানিস্তানে আক্রমণ করতে যাওয়াটাই যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বড় ভুল ছিল বলে দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রটির বর্তমান পরিস্থিতি নিয়ে হতাশা ব্যক্ত করেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। আফগান ইস্যুতে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনেরও তীব্র সমালোচনাও করেছেন ট্রাম্প।

সশস্ত্র সংগঠন তালেবান নেতাদের সংবাদ সম্মেলনের পর ফক্স নিউজকে বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আফগানিস্তানে যাওয়ার সিদ্ধান্তই ছিল আমাদের ইতিহাসে সবচেয়ে বড় ভুল।

আফগান ভূমিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধে জড়ানোর প্রসঙ্গে ফক্স নিউজের সাংবাদিক শন হ্যানিটির ডোনাল্ড ট্রাম্পকে প্রশ্ন করেন। জবাবে তিনি জানান, আমরা মধ্যপ্রাচ্যকে ধ্বংস করেছি, এতে আমাদের কয়েক ট্রিলিয়ন মার্কিন ডলার নষ্ট হয়েছে। যুদ্ধে লাখ লাখ মানুষের প্রাণ গেছে। যদিও পরিস্থিতির তেমন কোনো উন্নতি ঘটেনি; বরং চরম খারাপের দিকেই গেছে। কেননা এখন আবার সেই অঞ্চলগুলোকে পুনর্গঠনের কাজ করতে হচ্ছে। সেখানে সবকিছুকেই টুকরো টুকরো করে ফেল হয়েছে।

হতাশার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মধ্যপ্রাচ্যে আমাদের দীর্ঘ ও বাজে অভিজ্ঞতা রয়েছে। সংঘাতে কবলিত অঞ্চলটিতে আটকা যাওয়াটা চোরাবালিতে পড়ার মতোই ছিল।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের মতে, ক্ষমতায় থাকাকালীন আমরা ইরাক, সিরিয়া ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছি। কেননা এসব দেশে মার্কিন সৈন্যদের সময় নষ্ট এবং অর্থের অপচয় হচ্ছে।