আফগানিস্তানের নতুন বোলিং কোচ শন টেইট

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

জরুরি ভিত্তিতে অস্ট্রেলিয়ার সাবেক পেসার শন টেইটকে আগামী ৫ মাসের জন্য জাতীয় দলের নতুন বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। দলের হেড কোচ ল্যান্স ক্লুজনারের সঙ্গে কাজ করবেন এ অসি গতিতারকা।

আফগানিস্তানের সঙ্গে টেইটের প্রথম এসাইনমেন্ট আগামী মাসের শুরুতে হতে যাওয়া পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর রয়েছে আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এছাড়া নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার কথাও রয়েছে আফগানদের।

মূলত ক্লুজনারের চাওয়াতেই দায়িত্ব দেয়া হয়েছে টেইটকে। এ কথা জানিয়ে টেইট বলেছেন, ‘গত কয়েক মাস ধরেই এ বিষয়ে আলোচনা চলছিল। এখন আমি দায়িত্ব নিতে চলেছি। মূলত ক্লুজনার চাচ্ছিলেন বোলিংটা যেন অন্য কেউ দেখে। তাই এটি হলো।’

তবে আফগান ক্রিকেট দলের মূল চালিকাশক্তি আবার স্পিন। বিশেষ করে রশিদ খান, মোহাম্মদ নাবি, মুজিব উর রহমানরাই গড়ে দেন যেকোনো ম্যাচের ভাগ্য। এটি জানা আছে টেইটেরও। তাই তিনি চান, পেসাররাও যেন এখন বড় ভূমিকা রাখতে পারে।

টেইটের ভাষ্য, ‘সবাই শুধু আফগানিস্তানের স্পিনারদের নিয়ে কথা বলে। তাই আমার অন্যতম কাজ হলো, মানুষ যেন দলটী ফাস্ট বোলারদের নিয়েও ভাবতে শুরু করে। কিছু কাজ করতে হবে। আমি আশাবাদী দলটিকে কিছু দিতে পারব। বিশেষ করে ডেথ ওভারের জন্য পেসারদের তৈরি করার বিষয়ে।’

অবশ্য আফগানিস্তান দলের দায়িত্ব পেলেও, কাবুলে গিয়ে কাজ করবেন না টেইট। বর্তমানে তিনি পরিবারসহ বসবাস করেন লন্ডনে। নতুন দায়িত্ব পাওয়ার পর, আফগানিস্তান দল যেসব দেশে সফর করবে সেখানে গিয়েই কাজ করবেন ৩৮ বছর বয়সী এ সাবেক গতিতারকা।

বিশ্বের অন্যতম গতিময় এ পেসার ক্রিকেট অস্ট্রেলিয়া লেভেল-২ সার্টিফিকেটধারী কোচ। এরই মধ্যে বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেডস এবং টি-১০ লিগে বাংলা টাইগার্সের বোলিং কোচ হিসেবে কাজ করেছেন তিনি। কোনো জাতীয় দলে এবারই প্রথম কোচ হিসেবে কাজ করবেন টেইট।