অতিভারি বৃষ্টির সম্ভাবনা

লেখক: তানিম টিভি
প্রকাশ: ৯ মাস আগে

নিজস্ব প্রতিবেদক: গত কয়েকদিন ধরেই রোদ-মেঘের খেলায় গগণ চিরে ঝরছে বৃষ্টি। কখনো থেমে থেমে আবার কখনও মুষলধারে দেশের বিভিন্ন অঞ্চলে চলছে বৃষ্টির দাপট। এরই ধারাবাহিকতায় আজ ভারি থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) সন্ধ্যায় এক পূর্বাভাসে এই আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার ওই পূর্বাভাসে বলা হয়- ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

এ দিকে, মৌসুমি বায়ুর সাথে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে আকাশে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। লঘুচাপের প্রভাবে ইতোমধ্যেই বৃষ্টি কিছুটা বেড়েছে। লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হলে এই বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে এবং সারাদেশেই ভারি বৃষ্টি হতে পারে। একই সাথে নদী বন্দরের দিকে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে এরই মধ্যে নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে অন্ধপ্রদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে উড়িষ্যা উপকূলে অবস্থান করছে। তবে এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এ দিকে, আগামী দুই দিনে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। পাশাপাশি পরের ৫ দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় সন্দ্বীপে সর্বোচ্চ ১২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া কক্সবাজারে ১০৫, হাতিয়ায় ১০৪, সীতাকুণ্ডে ৭৫, খেপুপাড়ায় ৫৪, কুতুবদিয়ায় ৪৯, সিলেটে ৩৩, ভোলা ও ফেনীতে ২৯, টেকনাফে ২৭, মাইজদীকোর্টে ২৪ এবং চট্টগ্রামে ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সময় ঢাকায় ২৩ মিলিমিটার বৃষ্টি হয় বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন সন্দ্বীপে ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।